শনিবার, ১১ জুলাই ২০২০, ১১:০৯ এএম

করোনায় ভেঙেচুরে যাওয়া পৃথিবীকে গবেষকদের নতুন সুখবর

প্রতিদিনের কাগজ ডেস্ক:
প্রকাশিত: ৩:২২ অপরাহ্ন, ২০ জুন ২০২০, শনিবার


করোনায় ভেঙেচুরে যাওয়া পৃথিবীকে গবেষকদের নতুন সুখবর

ছবি : সংগৃহীত ।

সময়ের সঙ্গে মহামারি রূপে গর্জে ওঠা প্রাণঘাতী করোনা ভাইরাসের তাণ্ডবে রীতিমতো আতঙ্কিত পুরো বিশ্ব। এই মরণব্যাধির বিষাক্ত ছোবলে নিত্যদিন হু হু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। সংকটপূর্ণ এই সময়ে প্রাণঘাতী এই ভাইরাস থেকে মুক্তি পাওয়ার উপায় খুঁজে চলেছেন বিজ্ঞানীরা। এরই ধারাবাহিকতায় সম্প্রতি এক গবেষণায় জানা গেছে দিনে অন্তত ছয় থেকে ১০ বার হাত ধুলে এই মরণ ভাইরাসের মতো জীবাণুর সংক্রমণ কমানো সম্ভব। এটি করোনায় ভেঙেচুরে যাওয়া পৃথিবীর জন্য একটি সুসংবাদও বটে।

ব্রিটেনের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

জানা যায়, বর্তমানের করোনা ভাইরাসের মতো একই রকম প্রাণঘাতী মহামারির জীবাণুর ওপর ২০০৬ থেকে ২০০৯ পর্যন্ত গবেষণা চালানো হয়। সেখান থেকে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, করোনা হচ্ছে এমন গোষ্ঠীর ভাইরাস, যেগুলো থেকে সাধারণত সর্দি-জ্বরের মত উপসর্গ নিয়ে হালকা অসুস্থ দেখা দেয়। করোনা মহামারির মতো এ ধরণের সব রকম ভাইরাস সাবান পানি দিয়ে হাত ধুলে মরে যায়।

ওয়েলকাম ওপেন রিসার্চ সাময়িকীতে প্রকাশিত গবেষণার ফলাফল এবং পিয়ার রিভিউয়ের অপেক্ষায় থাকা সমীক্ষায় দেখা গেছে, দিনে অন্তত ছয়বার করে হাত ধুলে ভাইরাস আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক কমে আসে। এই গবেষণায় অংশ নিয়েছিলেন ১৬৬৩ জন।

তবে দিনে ১০ বারের বেশি হাত ধোওয়ার ফলে সংক্রমণের ঝুঁকি আরও কমে যাবে এমন কোনো তথ্যপ্রমাণ প্রকাশিত হয়নি।

এ প্রসঙ্গে গবেষণা প্রতিবেদনের লেখক লন্ডনের ইউনিভার্সিটি কলেজের ড. সারাহ বিল বলেছেন, ‘আপনার কোন উপসর্গ থাক বা না থাক, সবসময় ভালো ও স্বাস্থ্যসম্মতভাবে হাত পরিষ্কার রাখার অভ্যাস করা উচিত। এটি নিজেকে রক্ষা এবং আপনার অজান্তে চারপাশের অন্যদের মধ্যে ভাইরাস সংক্রমণ হওয়ার ঝুঁকি কমাবে।’

অন্যদিকে ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগের একজন কর্মকর্তা বলেছেন, ‘করোনা ভাইরাস ছড়ানোর ঝুঁকি কমানোর জন্য অন্যতম উপায় হলো কমপক্ষে নিয়মিত ২০ সেকেন্ড ধরে হাত ধোয়া। বিশেষ করে হাঁচি-কাশি বা ফুঁ দেওয়ার পর ও খাওয়া বা রান্না করার আগে। এছাড়া বাইরে বেরনোর পর বা গণপরিবহন ব্যবহারের পর হাত ভাল করে ধোয়ার অভ্যাস ভালো।’

মন্তব্য করুন

সর্বশেষ নিউজ

আরো পড়ুন