মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ১০:৪০ এএম

নতুন ফরম্যাটে ক্রিকেটে ফিরছে দক্ষিণ আফ্রিকা

ক্রীড়া ডেস্ক:
প্রকাশিত: ১২:১২ পূর্বাহ্ন, ১৮ জুন ২০২০, বৃহস্পতিবার


নতুন ফরম্যাটে ক্রিকেটে ফিরছে দক্ষিণ আফ্রিকা

ছবি : সংগৃহীত ।

প্রাণঘাতী করোনা ভাইরাসের ধাক্কা কাটিয়ে জার্মানি, ইতালি, স্পেনে ফিরেছে ফুটবল। আগামী মাসে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের তিন ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে শুরু হচ্ছে আন্তর্জাতিক ক্রিকেটও।

যার ধারাবাহিকতায় দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডও ঘরের মাঠে ক্রিকেট ফেরানোর উদ্যোগ নিয়েছে। করোনার জন্য ক্ষতির মুখে পড়া সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সাহায্য করার জন্য প্রোটিয়া ক্রিকেট বোর্ড সলিডারিটি কাপের আয়োজন করছে। সমস্ত রকম সতর্কতা অবলম্বন করেই হবে এই অভিনব টুর্নামেন্ট। খেলা হবে ফাঁকা স্টেডিয়ামে। বিষয়টি জানিয়েছে ক্রিকেট সাউথ আফ্রিকার জ্যেষ্ঠ কর্মকর্তারা।

এই টুর্নামেন্টের ফরম্যাট অন্যরকমের। সেঞ্চুরিয়ানে ২৭ জুন হবে এই টুর্নামেন্ট। ৩৬ ওভারের ম্যাচকে দুই ভাগে ভাগ করা হবে। তিনটি দল খেলবে এই টুর্নামেন্টে। কাগিসো রাবাদা, কুইন্টন ডি কক, এবি ডিভিলির্য়ার্সের মতো তারকা তিনটি দলকে নেতৃত্ব দেবেন। প্রত্যেকটি দলে থাকবেন ৮ জন খেলোয়াড়।

প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে ১২ ওভার করে ব্যাট করবে। একজন বোলার সর্বোচ্চ ৩ ওভার বল করতে পারবে। ৩৬ ওভারের ম্যাচকে দুটো অর্ধে ভাগ করা হবে। যে দলের রান বেশি ছিল আগের ইনিংসে দ্বিতীয়ার্ধে সেই দলই আগে ব্যাট করবে।

দলের শেষ ব্যাটসম্যান শুরু করবেন। প্রথম ইনিংসে যদি কোন দলের সাতটি উইকেট পড়ে, তাহলে শেষ ব্যাটসম্যান দ্বিতীয় ইনিংসে সেখান থেকেই শুরু করবেন। রানের ভিত্তিতে দলগুলোকে সোনা, রূপা এবং ব্রোঞ্জ পদক দেওয়া হবে।

মন্তব্য করুন

সর্বশেষ নিউজ

আরো পড়ুন