২৮, ফেব্রুয়ারি, ২০২০, শুক্রবার

না ফাটিয়েও সহজেই পচা ডিম চেনার দুই কৌশল

লাইফস্টাইল ডেস্ক:
প্রকাশিত: ১:৩৮ অপরাহ্ন, ২৩ ডিসেম্বর ২০১৯, সোমবার


অনেক সময় বাসায় কিনে আনার পর দেখতে পারেন ডিম পচা। যা শুধু আর্থিক ক্ষতিই করে না সঙ্গে বাজে গন্ধেরও সৃষ্টি করে। তাই দোকান থেকে ডিম কিনে আনার সময়ই পরখ করে দেখতে হবে ডিম ভালো কী মন্দ। প্রশ্ন থাকতে পারে, ডিম না ফাটিয়ে পচা বা ভালো ডিম চেনার উপায় কী? এর রয়েছে সহজ সমাধান। ডিম না ফাটিয়েও সহজেই দু-একটা ছোট্ট পরীক্ষা করে বুঝে নেয়া যায় কোন ডিম পচা আর কোনটা ভালো। চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায়গুলো- > ডিম ভালো না পচা জানতে চান? খুব সহজে বুঝে নেয়া সম্ভব। গামলা ভরতি পানির মধ্যে ডিমগুলো ডুবিয়ে দিন। যদি ডিমগুলো ডুবে থাকে তাহলে বুঝবেন সেগুলো ভালো। আর যদি ডিমগুলো ভেসে ওঠে, তো জানবেন সেগুলো পচা। > কানের কাছে একটি একটি করে ডিম নিয়ে আলতো করে ঝাঁকান। যে ডিমগুলোর থেকে বেশি আওয়াজ আসবে, জানবেন সেগুলো পচা। ছোট্ট এই পরীক্ষার মাধ্যমে আগেভাগেই চিনে নিন পচা ডিম। আর বাছাই করা ভালো ডিম দিয়ে অমলেট, সেদ্ধ, পোচ, কারি বা কষা...যা খুশি একটা নিশ্চিন্তে তৈরি করে ফেলুন।

অনেক সময় বাসায় কিনে আনার পর দেখতে পারেন ডিম পচা। যা শুধু আর্থিক ক্ষতিই করে না সঙ্গে বাজে গন্ধেরও সৃষ্টি করে।

তাই দোকান থেকে ডিম কিনে আনার সময়ই পরখ করে দেখতে হবে ডিম ভালো কী মন্দ। প্রশ্ন থাকতে পারে, ডিম না ফাটিয়ে পচা বা ভালো ডিম চেনার উপায় কী? এর রয়েছে সহজ সমাধান। ডিম না ফাটিয়েও সহজেই দু-একটা ছোট্ট পরীক্ষা করে বুঝে নেয়া যায় কোন ডিম পচা আর কোনটা ভালো। চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায়গুলো-

> ডিম ভালো না পচা জানতে চান? খুব সহজে বুঝে নেয়া সম্ভব। গামলা ভরতি পানির মধ্যে ডিমগুলো ডুবিয়ে দিন। যদি ডিমগুলো ডুবে থাকে তাহলে বুঝবেন সেগুলো ভালো। আর যদি ডিমগুলো ভেসে ওঠে, তো জানবেন সেগুলো পচা।

> কানের কাছে একটি একটি করে ডিম নিয়ে আলতো করে ঝাঁকান। যে ডিমগুলোর থেকে বেশি আওয়াজ আসবে, জানবেন সেগুলো পচা।

ছোট্ট এই পরীক্ষার মাধ্যমে আগেভাগেই চিনে নিন পচা ডিম। আর বাছাই করা ভালো ডিম দিয়ে অমলেট, সেদ্ধ, পোচ, কারি বা কষা…যা খুশি একটা নিশ্চিন্তে তৈরি করে ফেলুন।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares