২৬, ফেব্রুয়ারি, ২০২০, বুধবার

রাজশাহীতে জেঁকে বসেছে শীত’ ক্রমাগত কমছে তাপমাত্রা

নাজিম হাসান, রাজশাহী প্রতিনিধি:
প্রকাশিত: ৫:৩৩ অপরাহ্ন, ১৯ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার


রাজশাহীতে জেঁকে বসেছে শীত' ক্রমাগত কমছে তাপমাত্রা

রাজশাহীর উপজেলায় হঠাৎ করেই জেঁকে বসেছে শীত। ক্রমাগত কমছে দিনের তাপমাত্রা। গত চার দিনের প্রতিদিন গড়ে ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমছে। এ তাপমাত্রা আরও কমবে বলে ধারণা করা হচ্ছে। তবে আগামী ২১ তারিখের পর দিনের তাপমাত্রা উন্নতি হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শীত বেড়ে যাওয়ায় সমস্যার মধ্যে পড়েছেন সাধারণ খেটে ও দিনমজুর এবং ছিন্নমূল মানুষজন। বুধবার থেকে বৃহস্পতিবার রাজশাহীতে ঠান্ডা বাতাস বয়ে যাচ্ছিল। ঠ-া বাতাসের সাথে পাল্লা দিয়ে শীতও বেড়েছে। সকাল ১০টা নাগাদ সূর্যের দেখা মিললেও তাপমাত্রার পরিমাণ কম ছিল।

এ কারণে দিনভর শীত ছিল। বুধবার রাজশাহীতে দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ২২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয় ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। তবে গতকাল বৃহস্পতিবার ভোরে সর্বনি¤œ তাপমাত্রা ছিল ৯ দশমিক ১১ ডিগ্রি সেলসিয়াস। চলতি মৌসুমে রাজশাহী মহানগর ও আশেপাশের উপজেলায় ১৫ ডিসেম্বর পর্যন্ত শীতের দেখা মেলেনি। শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে রাজশাহীতে হঠাৎ ঠা-া বাতাস বইতে শুরু করে ও আকাশ ঘন কালো মেঘে ঢেকে যায়। প্রায় আড়াই ঘন্টা এমন অবস্থা চলায় ঠা-া পড়তে শুরু করে। পরদিন কিছুটা গরম থাকলেও সোমবার থেকে শীতের পরিমাণ একটু একটু করে বাড়তে থাকে। মঙ্গলবার থেকে শীতের পরিমাণ আরো বেড়ে যায়। তবে বুধবার সকাল থেকেই রাজশাহীজুড়ে ঠান্ডা বাতাস বয়ে যায়।

এদিন মৌসুমের সব চাইতে বেশি শীত পড়ে। বৃহস্পতিবার শীতের তীব্রতা আরো বেড়ে যায়। হঠাৎ করেই শীত পড়ায় দিনমজুর, খেটে খাওয়া মানুষ ও ছিন্নমূলরা ব্যাপক সমস্যার মধ্যে পড়েন। বিশেষ করে সন্ধ্যার পর আরো শীত বেড়ে যায়। শীত বেশি পড়ায় বাজার গুলোতে গরম কাপড় কিনতে ক্রেতারা ভিড় জমায়। সাধ ও সাধ্য অনুযায়ী ক্রেতাদের শীতের পোশাক কিনতে দেখা যায়। তবে শীতের পোশাক না থাকায় সবচাইতে বেশি সমস্যার মধ্যে পড়েছেন ছিন্নমূল মানুষ। শীতের সময় তারা গরম পোশাক না পাওয়ায় কষ্ট পাচ্ছেন। তাপমাত্রা কমায় কনকনে শীতে কাবু হয়ে পড়েছেন রাজশাহী ও আশেপাশের উপজেলার মানুষ। রাজশাহীতে শিশু ও বয়স্করা নানা রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন।

শিশুরা নিউমোনিয়া ও জ্বরসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন ও বয়স্করা শ্বাষকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। রাজশাহী আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, গতকাল বৃহস্পতিবার ভোরে রাজশাহীতে সর্বনি¤œ তাপমাত্রা ছিল ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস বর্তমানে এ অ লের উপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। এছাড়াও প্রতিদিনই কমছে দিনের তাপমাত্রা। এবিষয়ে রাজশাহী আবহাওয়া অফিসের আবহাওয়া ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল উদ্দিন বলছেন,দিনের তাপমাত্রা ক্রমাগত কমছে। তবে এটি আরেকটু কমতে পারে। এটাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। আগামী ২১ তারিখের পর দিনের তাপমাত্রা বাড়তে শুরু করবে বলে আশা করা যাচ্ছে। তবে খুব একটা বেশি না, তবে বাড়বে বলে জানান এই আবহাওয়া সহকারি।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares