২৩, ফেব্রুয়ারি, ২০২০, রোববার

মারো এদের, এরা সবাই মুসলমান….

ডেস্ক রিপোর্ট :
প্রকাশিত: ১১:৩৮ পূর্বাহ্ন, ১৭ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার


মারো এদের’ ‘এরা সবাই মুসলমান....

ভারতের সংশোধনী নাগরিক আইনের প্রতিবাদে রবিবার দুপুর থেকেই উত্তপ্ত দক্ষিণ দিল্লি। এদিকে, পুলিশের হামলার শিকার দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবি, শান্তিপূর্ণ প্রতিবাদ আটকাতে গিয়ে তাদের ওপর গুলি চালিয়েছে পুলিশ। করা হয়েছে লাঠিচার্জ এবং নিক্ষেপ করা হয়েছে কাঁদানে গ্যাস।

তাদের অভিযোগ, লাঠিচার্জ করার সময় এক পুলিশ কর্মকর্তাকে বলতে শোনা গেছে, এরা সবাই মুসলমান, মারো এদের।
নাগরিক আইনের প্রতিবাদে দক্ষিণ দিল্লিতে দাউদাউ করে বাস জ্বলতে থাকার ছবিও সামনে এসেছে। বিকেলে দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া সংলগ্ন নিউ ফ্রেন্ডস কলোনিতে ওই ঘটনার পর দিল্লি পুলিশ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঢুকে ছাত্রছাত্রীদের ওপর চড়াও হয়। জামিয়ার ক্যাম্পাসের মধ্যে কেন্দ্রীয় গ্রন্থাগারে চলে তাণ্ডব।

ওই সময় বহু ছাত্রছাত্রী সেখানে পড়াশোনা করছিলেন। তাদের অনেকেই পুলিশের লাঠি ও কাঁদানে গ্যাসে আহত হন। অভিযোগ উঠেছে, শৌচাগারে ঢুকেও নারী শিক্ষার্থীদের পিটিয়েছে পুলিশ। বিশ্ববিদ্যালয়ের কর্মীদেরও বেধড়ক লাঠিপেটা করা হয়।

জামিয়া বিশ্ববিদ্যালয়ের একজন কর্মকর্তা জানান, বিশ্ববিদ্যালয় চত্বরে প্রবেশ করার কোনো অধিকার নেই পুলিশের। আমি দায়িত্ব নিয়ে বলতে পারি, কোনো বিক্ষোভকারীকে গ্রেফতার করার উদ্দেশ্য ছিল না পুলিশের। সাম্প্রদায়িক সহিংসতা ছড়াতেই বিশ্ববিদ্যালয়ে তাণ্ডব চালিয়েছে মোদি সরকারের পুলিশ। ‌‌‌

এছাড়াও দফায় দফায় বিক্ষোভ মিছিল হয় কলেজ স্ট্রিটে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের সামনে ও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে। তাতে দুপুর থেকে বার বার অবরুদ্ধ হয়ে পড়ে কলেজ স্ট্রিট।

মন্তব্য করুন

খবর অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

সর্বশেষ নিউজ

আরো পড়ুন

Shares