১৯, মে, ২০১৯, রোববার | | ১৪ রমজান ১৪৪০

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ভোট গণনা চলছে

রিপোর্টার নামঃ স্টাফ রিপোর্টার: | আপডেট: ১৫ মার্চ ২০১৯, ১০:৩৭ এএম

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ভোট গণনা চলছে
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ভোট গণনা চলছে

সুপ্রিম কোর্ট আইনজীবীদের অন্যতম সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিম কোর্ট বার) নির্বাচনে ভোট গণনা চলছে।

শুক্রবার (১৫ মার্চ) সকাল ৮টা পর্যন্ত পাওয়া তথ্যে সাড়ে তিন হাজার ভোট গণনা শেষ হয়েছে। এতে সভাপতি পদে আওয়ামীপন্থী আইনজীবী এএম আমিন উদ্দিন পাঁচশ ভোটে এবং সাধারণ সম্পাদক পদে এ এম মাহাবুব উদ্দিন খোকন দুই শতাধিক ভোটে এগিয়ে রয়েছেন। ভোট গণনা এখনও চলছে।

চূড়ান্ত ফলাফল ঘোষণা করতে কমপক্ষে ১১টা বাজবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন সূত্র।

সুপ্রিম কোর্ট বারের দুই দিনব্যাপী ভোটগ্রহণ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় শেষ হলেও ১২টি দলে বিভক্ত হয়ে রাত ১২টার পর থেকে ভোট গণনা শুরু হয়।

আওয়ামীপন্থী আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু জানান, সহ সম্পাদক পদে কাজী শামসুল হাসান শুভ এবং সদস্য পদের তিনটিতে আওয়ামী লীগ ছাড়া বাকিগুলোতে বিএনপিপন্থীরা এগিয়ে রয়েছেন।

উল্লেখ্য, প্রতি বছর সুপ্রিম কোর্ট বারের কার্যনির্বাহী কমিটির ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়। এর মধ্যে সাতটি সম্পাদকীয় ও সাতটি নির্বাহী সদস্যের পদ রয়েছে। এবারের নির্বাচনে পূর্ণাঙ্গ প্যানেল ঘোষণা করেছে সরকার সমর্থিত সাদা প্যানেল এবং বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেল। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে সভাপতি পদে দু’জন এবং সদস্য পদের জন্য একজনসহ মোট ৩৩ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সভাপতি পদে সমিতির সাবেক সম্পাদক জ্যেষ্ঠ আইনজীবী আবু মোহাম্মদ আমিন উদ্দিন (এ এম আমিন উদ্দিন) ও সম্পাদক পদে বাংলাদেশ আইন সমিতির সাবেক সম্পাদক আইনজীবী আবদুন নুর দুলালের নেতৃত্বে সাদা প্যানেল থেকে ১৪ জনের পূর্ণাঙ্গ প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অপরদিকে বারের সাবেক সভাপতি ও সাবেক অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট আব্দুল জামিল (এ জে) মোহাম্মদ আলী এবং সম্পাদক পদে টানা ছয়বারের সম্পাদক ব্যারিস্টার এ এম মাহাবুব উদ্দিন খোকনের নেতৃত্বে নীল প্যানেলে ১৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এবারের নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক এ ওয়াই মশিউজ্জামান। তার নেতৃত্বে একটি সাব-কমিটি দায়িত্ব পালন করছেন।