১৯, মে, ২০১৯, রোববার | | ১৪ রমজান ১৪৪০

মহা শিবরাত্রি আজ

রিপোর্টার নামঃ ধর্ম ডেস্ক: | আপডেট: ০৪ মার্চ ২০১৯, ১১:২৫ এএম

মহা শিবরাত্রি আজ
মহা শিবরাত্রি আজ

আজ সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান ‘শিবরাত্রি’। এ রাতে শিবকে বেল পাতা দিয়ে বরন করা হয়।

শুধু তাই নয়, শিবের মাথায় দুধ ও ডাবের পানি ঢালবেন হিন্দু অবিবাহিত মেয়েরা। তার মত বর পেতে আজ সারাদিন উপবাস ব্রত পালন করেন তারা। তবে এ ব্রত শুধু মেয়েরাই নন ছেলেরাও এই ব্রত করতে পারেন। শিবের মত দৃঢ় পৌরুষ, সাফল্য ও সমৃদ্ধির কামনায় শিবরাত্রি পালন করেন অনেক পুরুষও। বিশ্বাস আছে, এই শিবরাত্রি দিনেই নাকি শিব-পার্বতীর বিয়ে হয়েছিল।

প্রতি বছরের মত এবারো শিবরাত্রিতে ঢাকাসহ বাংলাদেশের সব শিবমন্দিরে পূণ্যার্থীরা শিবের মাথায় দুধ ও ডাবের পানি ঢালার প্রস্তুতি নিয়ে রেখেছেন। ঢাকার বিখ্যাত শিবমন্দিরগুলো ফুল দিয়ে সাজানো হয়েছে।


পুরাণ মতে মহা শিবরাত্রির রাত হলো বছরের সব থেকে অন্ধকার রাত। শিবরাত্রির দিন শিব পার্বতীকে বিয়ে করেন। এ রাতেই শিব ও পার্বতীর মিলন হয়েছিল। এদিন শিব লিঙ্গরূপ ধারণ করেন। এখানে লিঙ্গ বলতে পুরুষাঙ্গ বোঝানো হয়নি। শিবের সূক্ষ্ম দেহ অর্থে এই লিঙ্গ বোঝানো হয়েছে। শিবের সূক্ষ্ম দেহকে লিঙ্গ বলা হয়।

প্রত্যেক বছর ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শিবরাত্রি উদযাপন করা হয়। বিশ্বাস করা হয়, শিবরাত্রির রাতই মহাদেবের প্রিয় রাত। শিবরাত্রির দিনেই মহাদেব তাণ্ডব নৃত্য করেছিলেন। আর তারপর থেকেই এই নৃত্য পৃথিবী বিখ্যাত হয়ে যায়। শিবরাত্রির ব্রত করলে অশুভ শক্তি থেকে মুক্তি পাওয়া যায় বলে বিশ্বাস করেন সনাতন ধর্মালম্বীরা।