২৪, মার্চ, ২০১৯, রোববার | | ১৭ রজব ১৪৪০

ভোট দিলেন সিইসি কে এম নুরুল হুদা

রিপোর্টার নামঃ স্টাফ রিপোর্টার: | আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০১৯, ১১:২২ এএম

ভোট দিলেন সিইসি কে এম নুরুল হুদা
ভোট দিলেন সিইসি কে এম নুরুল হুদা

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ১০টা ৩৩ মিনিটে  উত্তরার ৫ নং সেক্টরের আইইএস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে তিনি ভোটাধিকার প্রয়োগ করেন। 

এর আগে সকাল ৮টায় একযোগে ঢাকা উত্তর সিটি করপোরেশন মেয়র পদে উপনির্বাচন ও দুই সিটিতে কাউন্সিলর নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়।

জানা গেছে, ঢাকা উত্তর সিটিতে মোট ভোটার ৩০ লাখ সাড়ে ৩৫ হাজার। ভোটকেন্দ্র ১ হাজার ২৯৫টি। সংরক্ষিত ছয়টি ওয়ার্ডে ৪৫ জন এবং সাধারণ ১৮টি ওয়ার্ডে ১২৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ঢাকা উত্তর সিটি করপোরেশনে সাধারণ ওয়ার্ড ৫৪টি ও সংরক্ষিত ওয়ার্ড ১৮টি। এ সিটিতে ভোট কেন্দ্র এক হাজার ২৯৫টি ও ভোটকক্ষ ছয় হাজার ৪৮২টি। ভোটার সংখ্যা ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৫ লাখ ৬৩ হাজার ৫৩০ জন ও নারী ১৪ লাখ ৭২ হাজার ৯১ জন। উত্তরে নতুন করে যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডে ভোটার ৫ লাখ ৯০ হাজার ৭০৫ জন। অপরদিকে ঢাকা দক্ষিণ সিটিতে সাধারণ ওয়ার্ডে ১৮টি ও সংরক্ষিত ওয়ার্ড ছয়টি। এসব ওয়ার্ডে ভোটার চার লাখ ৯৬ হাজার ৭৩৫ জন, পুরুষ ২ লাখ ৫৪ হাজার ৪৯৭ জন ও নারী দুই লাখ ৪২ হাজার ২৩৮ জন। ভোট কেন্দ্র ২৩৫টি ও ভোটকক্ষ এক হাজার ২৫২।

প্রসঙ্গত, আনিসুল হকের মৃত্যুতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়রের পদটি শূন্য হয় ২০১৭ সালের ৩০ নভেম্বর। গত বছরের ৯ জানুয়ারি একদফা এ পদে উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও সীমানা জটিলতায় এক বছরের জন্য আটকে যায় ভোট। আইনি জটিলতা নিরসনের পর গত মাসের ২২ তারিখ ঢাকা উত্তরের মেয়র পদে উপনির্বাচন ও উত্তর-দক্ষিণের সংযুক্ত ৩৬ ওয়ার্ডের কাউন্সিলর পদে নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।