১৯, ফেব্রুয়ারি, ২০১৯, মঙ্গলবার | | ১৩ জমাদিউস সানি ১৪৪০

জাকসু নির্বাচনের দাবিতে প্রগতিশীল ছাত্র জোটের বিক্ষোভ মিছিল

রিপোর্টার নামঃ আরিফুল ইসলাম আরিফ, জাবি প্রতিনিধি: | আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৪:১৬ পিএম

জাকসু নির্বাচনের দাবিতে প্রগতিশীল ছাত্র জোটের বিক্ষোভ মিছিল
জাকসু নির্বাচনের দাবিতে প্রগতিশীল ছাত্র জোটের বিক্ষোভ মিছিল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (জাকসু) নির্বাচনের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে প্রগতিশীল ছাত্র জোট।

বুধবার (06 জানুয়ারি) দুপুর ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবন সংলগ্ন মুরাদ চত্বর থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়। মিছিলটি পুরাতন রেজিস্ট্রার ও জাকসু ভবনসহ ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ক্যাম্পাসের বটতলায় সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

সমাবেশ মোহাম্মদ দিদার বলেন, "বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ  শিক্ষক, কর্মকর্তা,  শিক্ষার্থীসহ সকলকে সুযোগ দিয়েছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ জায়গা সিনেটে গিয়ে তার মতামত, তার অধিকারের কথা বলতে। কিন্তু আমরা দেখতে পাই দেশে স্বৈরাচারের পতনের পর সংসদীয় গণতন্ত্র আসে তখন শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে ছাত্র সংসদ নির্বাচন বন্ধ হয়ে যায়। বিশ্ববিদ্যালয় তখনই গণতান্ত্রিক বিশ্ববিদ্যালয় হবে যখন সকলে তাদের মতামত ব্যক্ত করার জায়গা পাবে। শিক্ষার্থীদের মতামত ব্যাক্ত করার জায়গা হলো ছাত্র সংসদ।

তিনি আরও বলেন, মূলত ক্ষমতাসীন ছাত্র সংগঠনের ক্যাম্পাসে এবং হলগুলোতে একাধিপত্য হারানোর ভয়, এবং ছাত্র সমাজের যতেষ্ঠ আস্থার অভাবেই দীর্ঘদিন ধরে ছাত্র সংসদ বন্ধ করে রাখা হয়েছে। আমরা অবিলম্বে জাকসু নির্বাচন দিয়ে বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনার দাবী জানাচ্ছি। "

সমাবেশ আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের শিক্ষা ও গবেষণা সম্পাদক আতাউল হক চৌধুরী ও ছাত্র ফ্রন্ট কর্মী সুদীপ্ত দে। বিক্ষোভ মিছিল ও সমাবেশে বিভিন্ন বিভাগের প্রায় ৫০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।