২০, এপ্রিল, ২০১৯, শনিবার | | ১৪ শা'বান ১৪৪০

ইলিয়াস কাঞ্চনের জন্মদিন আজ

রিপোর্টার নামঃ স্টাফ রিপোর্টার: | আপডেট: ২৪ ডিসেম্বর ২০১৮, ১২:৪১ এএম

ইলিয়াস কাঞ্চনের জন্মদিন আজ
ইলিয়াস কাঞ্চনের জন্মদিন আজ

আজ ২৪ডিসেম্বর নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা, সারাবিশ্বের রোল মডেল, জনবান্ধব সমাজ উন্নয়ণ তারকা, শিক্ষাবান্ধব ব্যক্তিত্ব, একুশে পদকপ্রাপ্ত ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা বাংলা চলচ্চিত্রের রাজকুমার, জননন্দীত তারকা চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চনের জন্মদিন।

নব্বই দশকের জনপ্রিয় অভিনেতা, রোমান্টিক, অ্যাকশন থেকে শুরু করে যে কোন ধরনের চরিত্রে সাবলীল ভাবে নিজেকে উপস্থাপন করতে পারা এক দুরন্ত অভিনেতার নাম ইলিয়াস কাঞ্চন। আপাদমস্তক নায়ক বলতে যা বুঝায় তাই তিনি। সুপুরুষের দৈহিক গঠন, সুশ্রী চেহারা, আকর্ষণীয় ব্যক্তিত্ব, মন হরণ করা হাসি, পরিমিত তার উচ্চারণ ও বাচন ভঙ্গি। ঢাকাই ছবির বাদশা বাংলা চলচ্চিত্রের রাজকুমার, সুপারস্টার ইলিয়াস কাঞ্চন এর জন্মদিন উপলক্ষে তিনি এক বার্তায় সকলের কাছে দোয়া চেয়ে নিরাপদ সড়ক গঠনে এগিয়ে আসার এবং জনসচেনতা সৃষ্টির আহবান জানিয়েছেন।ইলিয়াস কাঞ্চন ৩৫০ টির অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। ইলিয়াস কাঞ্চন ১৯৫৬ সালের এই দিনে ২৪ডিসেম্বর কিশোরগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম হাজী আব্দুল আলী, মাতার নাম সরুফা খাতুন। তিনি ১৯৭৫ সালে কবি নজরুল সরকারী কলেজ থেকে এইস এস সি পাস করেন। পরবর্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং ফিল্ম ডিরেক্টর সুভাষ দত্ত পরিচালিত বসুন্ধরা সিনামাতে ১৯৭৭ সালে চলিচ্চিত্রে অভিনয়ের মধ্যদিয়ে অভিনেতা হিসেবে তার কর্মজীবন শুরু করেন।

এর পর একে একে ব্যবসা সফল সিনেমা উপহার দিয়ে তিনি চিরদিনের মত বাংলা চলচ্চিত্র প্রেমীদের অন্তরে জায়গা করে নেন। তার উল্লেখযোগ্য চলচ্চিত্র বেদের মেয়ে জোছনা। সীমাহীন কষ্টের এক অসাধারণ প্রেমের গল্প বেদের মেয়ে জোছনা তাকে খ্যাতির শীর্ষে নিয়ে আসে। যা এখনো বাংলাদেশের প্রায় সকল সিনামা প্রেমিদের মনে জায়গা করে রেখেছে। এরপর তিনি অসংখ্য দর্শক প্রিয় চলচ্চিত্র উপহার দেন।

নায়িকা হিসেবে কাঞ্চন তার বিপরীতে সবচেয়ে বেশি পেয়েছেন চম্পা, দিতি ও অঞ্জু ঘোষকে। ইলিয়াস কাঞ্চন যৌথভাবে প্রথম প্রযোজনা করেন ‘সর্পরানী’ ও ‘বোনের মতো বোন’ চলচ্চিত্র এবং ২০০৮সালে চলচ্চিত্র নির্মান করে একজন সফল পরিচালকের খাতায় নাম লেখান। পরপর তিনি দুটি দর্শক প্রিয় চলচ্চিত্র নির্মান করেছেন। বাবা আমার বাবা এবং মায়ের স্বপ্ন

এছাড়াও তিনি বিভিন্য সময় ছোট পর্দায় নাটক টেলিফিল্ম নির্মান করছেন। নিরাপদ সড়ক চাই আন্দোলনের সচেতনমুলক অনেক নাটক ইতিমধ্যে নির্মান করে দর্শক জনপ্রিয়তা অর্জন করেছেন।ইলিয়াস কাঞ্চন তার অভিনয় জীবনে অনেক গুলো পুরস্কার অর্জন করেছেন। ১৯৮৬ সালে পরিণীতা এবং ২০০৬ শাস্তি চলচ্চিত্রের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। বাংলাদেশ মানবাধিকার ফাউনডেশন পদক ১৯৯৬ সালে, মেরিল ভোরের কাগজ পুরস্কার ১৯৯৭ সালে। ফুলকুলি অ্যাওয়ার্ডস ১৯৯৮ সালে, জাতীয় সাংবাদিক কল্যাণ সমিতি পুরস্কার পান ১৯৯৮ সালে। ৩য় বাংলাদেশ ফ্লিম মুভমেন্ট পুরস্কার ১৯৯৯ সালে, বাংলাদেশ সাংবাদিক কল্যান সংস্থা স্বর্ণপদক ২০০০ সালে, অন্যনা সাংস্কৃতিক ও সমাজকল্যাণ পরিষদ পুরস্কার শেখ সাঈদ বক্স স্মৃতি যুব পদক এবং বাংলাদেশ কালচারাল মুভমেন্ট অ্যাওয়াডস পান ২০০১ সালে। এছাড়াও তিনি আজীবন জাতীয় সন্মাননা পুরুস্কার লাভ করেন। এবং সমাজসেবায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ একুশে পদক লাভ করেন নিরাপদ সড়ক চাই এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, ঢাকাই চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা ইলিয়াস কাঞ্চন।

ব্যক্তি জীবনে ইলিয়াস কাঞ্চন সামাজিক আন্দলনে গুরত্বপূর্ণ অবদান রাখছেন। তিনি তার স্ত্রী জাহানারা কাঞ্চন সড়ক দুর্ঘটনায় মৃত্য হবার পর থেকে ‘নিরাপদ সড়ক চাই’ নামে একটি সামাজিক আন্দোলন নিয়ে কাজ করে যাচ্ছেন। যে আন্দোলন কিনা আজ একটি সফল আন্দোলনের নাম। এবছর ১লা ডিসেম্বর এই আন্দোলনের রজতজয়ন্তী পালন করা হয়েছে অর্থাৎ ২৫বছর পেরিয়ে এই আন্দোলন এখন ২৬বছরে পা দিয়েছে।

জনপ্রিয় অভিনেতা চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চন ও তার স্ত্রী মরহুমা জাহানারা কাঞ্চন। – ১৯৯৩ সালের ২২ অক্টোবর মারাত্মক সড়ক দুর্ঘটনায় আহত হয়ে মর্মান্তিকভাবে নিহত হন। ইলিয়াস কাঞ্চন ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনকে জাতীয় আন্দোলনে পরিণত করে ২২ অক্টোবরকে ‘জাতীয় নিরাপদ দিবস’-এর যাত্রা শুরু করান গত বছরে। গত বছর ৩১ ডিসেম্বর চলচ্চিত্রে অভিনয় জীবনের চার দশক পূর্ণ করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিরসবুজ নায়ক ইলিয়াস কাঞ্চন।

এদিকে চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চনের জন্মদিন উপলক্ষে ইলিয়াস কাঞ্চনের ভক্তদের দ্বারা গঠিত ‘ইলিয়াস কাঞ্চনের ভক্ত আমরা’  নামে ফেসবুক গ্রুপের পক্ষ থেকে প্রতিবারের ন্যায় সারাদেশের বিভিন্নস্থানে এবারও বিভিন্ন কর্মষূচীর মধ্যদিয়ে পালিত হবে প্রিয় নায়কের জন্মদিন। এছাড়া নিরাপদ সড়ক চাই সংগঠনের সারাদেশ/বিদেশের কমিটি গুলোও দোয়া মাহফিল/কেক কর্তন/আলোচনা সভা ইত্যাদীর মধ্য দিয়ে পালন করবেন নিসচা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চনের শুভ জন্মদিন।