১৮, আগস্ট, ২০১৯, রোববার | | ১৬ জ্বিলহজ্জ ১৪৪০


ইতিহাসের পাতায় ময়মনসিংহ

রিপোর্টার নামঃ মোঃ চাঁন মিয়া ফকির | আপডেট: ২৮ এপ্রিল ২০১৮, ০৯:০২ পিএম

ইতিহাসের পাতায় ময়মনসিংহ
ইতিহাসের পাতায় ময়মনসিংহ

ময়মনসিংহ বিভাগ গণপ্রজান্ত্রী বাংলাদেশ সরকারের (বাংলাদেশের) অষ্টম প্রশাসনিক বিভাগ। জামালপুর, শেরপুর, ময়মনসিংহ ও নেত্রকোণা জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠিত। ১৮২৯ সালে ঢাকা বিভাগ প্রতিষ্ঠার সময় থেকে ২০১৫ সালের ১৩ সেপ্টেম্বর পর্যন্ত এই বৃহত্তর ময়মনসিংহ অঞ্চল ঢাকা বিভাগের অংশ ছিল। ২০১৫ সালের ১২ জানুয়ারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভার এক বৈঠকে ঢাকা বিভাগ ভেঙ্গে নতুন ময়মনসিংহ বিভাগ গঠনের ঘোষণা দেন। শুরুতে ঢাকা বিভাগের উত্তর অংশ থেকে প্রতিবেশী ৮টি জেলা নিয়ে পরে ৬টি জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠনের পরিকল্পনা করা হয়। এসময় টাঙ্গাইল ও কিশোরগঞ্জ বাসী ময়মনসিংহ বিভাগের অন্তভূক্ত হতে অনীহা ও বিরোধীতা করে এবং ঢাকা বিভাগের অন্তভূক্ত থাকতেই ইচ্ছা পূষণ করে। অবশেষে ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ৪টি জেলা (ময়মনসিংহ, জামালপুর, নেত্রকোণা ও শেরপুর) নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠিত হয়। এ বিভাগের আয়তন ১০৬৬৮ বর্গকিলোমিটার ও জনসংখ্যা ১,১৪, ২৭,৭৬৫ জন।

    ময়মনসিংহ জেলা বাংলাদেশের মধ্যাঞ্চলের ময়মনসিংহ বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। এই জেলার আকার সময় সময় পরিবর্তিত হয়েছে। ১৯৭০ খ্রিস্টাব্দের ময়মনসিংহ জেলা থেকে টাঙ্গাইল মহকুমাকে পৃথক করে একটি জেলা উন্নীত করা হয়। ১৯৮০ এর দশকে আদি ময়মনসিংহ জেলার বিভিন্ন মহকুমা যথা জামালপুর, কিশোরগঞ্জ ও নেত্রকোনাকে পৃথক পৃথক জেলায় উন্নীত করা হয়। এছাড়া জামালপুরের অন্তর্গত শেরপুরকেও একটি পৃথক জেলায় উন্নীত করা হয়। এর আগে বৃটিশ আমলে ময়মনসিংহ জেলার কিছু কিছু অংশ সিলেট, ঢাকা, রংপুর ও পাবনা জেলার অঙ্গীভূত করা হয়েছিল। এইভাবে ময়মনসিংহ জেলা যা কিনা বৃটিশ আমলে অবিভক্ত ভারত বর্ষের সর্ববৃহৎ জেলা ছিল তার আকার ক্রমাগত সংকুচিত হয়ে আসে।

    মোগল আমলে মোমেনশাহ নামে একজন সাধক ছিলেন, তার নামেই মধ্যযুগে অঞ্চলটির নাম হয় মোমেনশাহী। ষোড়শ শতাব্দীতে বাংলার স্বাধীন সুলতান সৈয়দ আলাউদ্দিন হোসেন শাহ তার পুত্র সৈয়দ নাসির উদ্দিন নসরৎ শাহর জন্য এ অঞ্চলে একটি নতুন রাজ্য গঠন করেছিলেন, সেই থেকেই নসরৎশাহী বা নাসিরাবাদ নামের সৃস্টি। নাসিরাবাদ নাম পরিবর্তন হয়ে ময়মনসিংহ হয় একটি ভূলের কারণে। বিশ টিন কেরোসিন বুক করা হয়েছিল বর্জনলাল এন্ড কোম্পানীর পক্ষ থেকে নাসিরাবাদ রেল ষ্টেশনে। এই মাল চলে যায় রাজপুতনার নাসিরাবাদ রেল স্টেশনে। এ নিয়ে অনেক দুর্ভোগ পোহাতে হয়। পরবর্তীতে আরো কিছু বিভ্রান্তি ঘটায় রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তন করে ময়মনসিংহ রাখা হয়। সেই থেকে নাসিরাবাদের পরিবর্তে ময়মনসিংহ ব্যবহৃত হয়ে আসছে।

    ময়মনসিংহ বাংলাদেশের একটি পুরানো জেলা ইস্ট ইন্ডিয়া কোম্পানীর শাসনামলে রাজস্ব আদায়, প্রশাসনিক সুবিধা বৃদ্ধি এবং বিশেষ করে স্থানীয় বিদ্রোহ দমনের জন্য এই জেলা গঠন করা হয়। ১৭৮৭ সালের ০১ মে তারিখে এই জেলা প্রতিষ্ঠিত হয়। শুরুতে এখানকার বেগুনবাড়ির কোম্পানিকুঠিতে জেলার কাজ শুরু হয় তবে পরবর্তী সময়ে সেহড়া মৌজায় ১৭৯১ সালে তা স্থানান্তরিত হয়। আদি ময়মনসিংহ জেলার বিভিন্ন সথান একে একে সিলেট, ঢাকা, রংপুর ও পাবনা জেলার অংশ হয়ে পড়ে। ১৮৪৫ সালে জামালপুর, ১৮৬০ সালে কিশোরগঞ্জ, ১৮৬৯ সালে টাঙ্গাইল ও ১৮৮২ সালে নেত্রকোণা মহকুমা গঠন করা হয়। পরে সবকটি মহকুমা জেলায় উন্নীত হয়। ময়মনসিংহ শহর হয় ১৮১১ সালে শহরের জন্য জায়গা দেন মুক্তগাছার জমিদার রঘুনন্দন আচার্য। ১৮৮৪ সালে রাস্তায় প্রথম কেরোসিনের বাতি জ্বালানো হয়। ১৮৮৬ সালে ঢাকা ময়মনসিংহ রেলপথ ও ১৮৮৭ সালে জেলা বোর্ড গঠন করা হয়।

    নদী বহুল বাংলাদেশে ময়মনসিংহ জেলায় অনেক গুলো নদী আছে। সেগুলো হচ্ছে: পুরাতন ব্র‏হ্মপুত্রনদী, কাঁচামাটিয়া নদী, মঘানদী, সোয়াই নদী, বানার নদী, বাইনাল নদী, দইনা নদী, পাগরিয়া নদী, সুতিয়া নদী, কাওরাইদ নদী, সুরিয়া নদী, মগড়া নদী, বাথাইল নদী, নরসুন্দা নদী, নিতাই নদী, কংস নদী, খড়িয়া নদী, দেয়ার নদী, ভোগাই নদী, বান্দসা নদী, মালিজী নদী, ধলাই নদী, কাফুড়িয়া নদী, দেওর নদী, বাজান নদী, নাগেশ্বরী নদী, আখিলা নদী, মিয়াবুয়া নদী, কাতামদারী নদী, সিরখালি নদী, খিরুনদী, বাজুয়া নদী, লালাত নদী, চোরখাই নদী, বাড়েরা নদী, হিংরাজানি নদী, আয়মন নদী, দেওরা নদী, থাভোকুড়া নদী, মেদুয়ারী নদী, জলগন্ড নদী, মাহারী নদী।

ময়মনসিংহের কৃতি ব্যক্তিত্ব:

*    কানাহরি দত্ত (১২ Ñ১৩ শতক) মনসামঙ্গল কাব্যের আদি কবি;
*    করম শাহ (১৭১০Ñ১৮১৩) ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি- বিরোধী আন্দোলনের ব্যক্তিত্ব।
*    ছপাতি শাহ (?Ñ ১৮১৫) ইস্ট ইন্ডিয়া কোম্পানির ও জমিদারদের শোষণের হাত থেকে স্ব-স্বাধীন রাজ্য প্রতিষ্ঠার ব্যর্থ রাষ্ট্র নায়ক।
*    টিপু শাহ:  (?Ñ ১৮৫২) ইস্ট ইন্ডিয়া রাজত্বে ময়মনসিংহের উত্তরাঞ্চল, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা নিয়ে স্বাধীন রাজ্য প্রতিষ্ঠাকারী।
*    হেমেন্দ্র মোহন বসু (১৮৬৬Ñ ২৮ আগষ্ট ১৯১৬) প্রখ্যাত বাঙালী ব্যবসায়ী।
*    হেমেন্দ্র কিশোর আচার্য চৌধুরী (২৮ মে ১৮৮১-জুন ১৯৩৮) ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব এবং অগ্নিযুগের বিপ্লবী।
*    মুজিবুর রহমান খাঁন ফুলপুরী (১৮৮৯Ñ ৫ জানুয়ারী ১৯৬৯) সাংবাদিক ও রাজনৈতিক কর্মী।
*    চন্দ্র কুমার দে (১৮৮৯ - ১৯৪৬) লেখক এবং ময়মনসিংহে প্রচলিত লোকগীতির সুবিখ্যাত সংগ্রাহক।
*    আনন্দকিশোর মজুমদার (১৮৯২-১৯৪০) ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব এবং অগ্নিযুগের বিপ্লবী।
*    সুরেন্দ্র মোহন ঘোষ (২২ এপ্রিল ১৮৯৩-৭ সেপ্টেম্বর ১৯৭৬) জাতীয় উপাহাদের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব এবং অগ্নি যুগের বিপ্লবী।
*    শ্রী নরেন্দ্র চন্দ্র ধর (১৮৯৬ - ১৯৭৮) পন্ডিত সন্ন্যাসী।
*    আবুল কালাম শামসুদ্দীন (৩ নভেম্বর ১৮৯৭ - ১৯৭৮) সাংবাদিক রাজনীতিবিদ এবং ভাষাবিদ।
*    আবুল মনসুর আহমেদ (১৮৯৮, ১৮ মাচ - ১৯৭৯) সাহিত্যিক, রাজনীতিবিদ এবং সাংবাদিক।
*    নরেশ রায় (? Ñ ২২ এপ্রিল, ১৯৩০) ভারত উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের ব্যক্তিত্ব এবং চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠনে জড়িত বিপ্লবী।
*    হরুবালা রায় (? - ৪ মে, ১৯৪৪) ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের ব্যক্তিত্ব ও অগ্নিযোগের বিপ্লবী।
*    মতিলাল পুরকায়স্ত (বিশ শতক) ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের ব্যক্তিত্ব ও অগ্নিযুগের বিপ্লবী এবং রাজনীতিবিদ।
*    মৌলভী মোহাম্মদ আব্দুল জব্বার পাহালোয়ান (অবিভক্ত বাংলার আইন সভার সদস্য ১৯২১ - ১৯৩৯)
*    ভূপেন্দ্র কিশোর রক্ষিত রায় (বিশ শতক) ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের ব্যক্তিত্ব ও অগ্নিযুগের বিপ্লবী।
*    প্রতুল ভট্টাচার্য (১৬ জানুয়ারী ১৯০০ - ২৯ আগস্ট ১৯৭৮) ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের ব্যক্তিত্ব ও অগ্নিযুগের বিপ্লবী।
*    হরসুন্দর চক্রবর্তী ১৯০৫ - ২১ শে ১৯৭৩) ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের ব্যক্তিত্ব ও অগ্নিযুগের বিপ্লবী।
*    বিনোদচন্দ্র চক্রবর্তী (১৯০৯ - ২৫ এপ্রিল ১৯৭৩) ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের ব্যক্তিত্ব ও অগ্নিযুগের বিপ্লবী।
*    জয়নুল আবেদীন (২৯ ডিসেম্বর  ১৯১৪ - ২৮ মে ১৯৭৬) বাংলাদেশের প্রখ্যাত চিত্রশিল্পী।
*    আ.ফ.ম. আহসান উদ্দিন চৌধুরী (১৯১৫, ৩০ আগষ্ট ২০০১) বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি।
*    আব্দুল জব্বার (১৯১৯, ২১ ফেব্রুয়ারী - ১৯৫২) বাষা আন্দোলনের অন্যতম বীর শহীদ।
*    কানাইলাল নিয়োগী (১৯২৪ - ১৯ মে, ১৯৬১) ১৯৬১ সারে ভারতের বরাক উপত্যকায় বাংলা ভাষা আন্দোলনে নিহত ব্যক্তিত্ব।
*    রফিক উদ্দিন ভূঁইয়া (২৫ জানুয়ারী ১৯২৮, ২৩ মার্চ - ১৯৯৬) প্রখ্যাত ভাষা সৈনিক ও রাজনীতিবিদ।
*    বিলায়েত খাঁ (৮ই আগস্ট, ১৯২৮ - ১৩ই মার্চ ২০০৪) বিখ্যাত বাঙালী সেতার বাদক।
*    অধ্যাপক গোলাম সামদানী কোরায়শী: (জন্ম ০৫ এপ্রিল ১৯৩০- মৃত্যু: ১১ অক্টোবর ১৯৯১) বাংলাদেশের একজন বিশিষ্ট সাহিত্যিক, গবেষক ও অনুবাদক। মৃত্যুর ২৬ বছর পর স্বাধীনতা পুরস্কারে সম্মানীত হন।
*    শীর্ষেন্দু মুখোপাধ্যায় (জন্ম- ২ নভেম্বর ১৯৩৫) প্রখ্যাত বাংলা উপন্যাসিক;
*    শামীম আজাদ (জন্ম ১১ নভেম্বর ১৯৫২) ব্রিটেন প্রবাসী বাংলাদেশী কবি ও সাহিত্যক।
*    মিতালী মুখার্জী- একজন ভারতীয় শাস্ত্রীয় সঙ্গিত শিল্পী।
*    মাহমুদুল্লাহ রিয়াদ (জন্ম ৪ ফেব্রুয়রী ১৯৮৬) বাংলাদেশী ক্রিকেটার।
*    আরিফিন শুভ: মডেল টেলিভিশন ও চলচিত্র অভিনেতা।
*    মাহফুজ আনাম: সম্পাদক, দি ডেইলি স্টার পত্রিকা।
*    সানিয়া সুলতানা লিজা: একজন বাংলাদেশী সঙ্গিত শিল্পী।


     জেলা প্রশাসনের প্রধান হলেন জেলা প্রশাসক। তিনি জেলা ম্যাজিস্ট্রেট এবং কালেক্টরও। তাঁকে সহায়তা করার জন্য রয়েছেন তিনজন অতিরিক্ত জেলা প্রশাসক একজন অতিরিক্ত জেলা ম্যাজিস্টেট, নেজারত ডেপুটি কালেক্টর, রেভিনিউ ডেপুটি কালেক্টর, ভূমি হুকুম দখল কর্মকর্তা সহকারী পরিচালক সহ বেশ ক’জন সহকারী কমিশনার বিভিন্ন কর্মকর্তা। ১৯৬০ খ্রিস্টাব্দে পর্যন্ত জেলা প্রশাসকের পদবী ছিলো ডি.এম বা ডিস্ট্রিক্ট ম্যাজিস্টেট। তিনি সাধারণ প্রশসন রাজস্ব প্রশাসন পরিচালনা করেন। জেলা ম্যাজিস্ট্রেট হিসাবে বিচার ক্ষমতাও তার রয়েছে। জেলার আইন শৃঙ্খলা য়িন্ত্রণের দায়িত্ব তাঁর উপর ন্যাস্ত।
জেলা সৃষ্টির পর থেকে যাঁরা বিভিন্ন সময়ে কালেক্টর ডি.এম. জেলা প্রশাসক হিসেবে নিয়োজিত ছিলেন এবং এখনও আছেন, তাঁদের নাম নিচে সন্নিবেশিত হলো।

ইস্ট ইন্ডিয়া কোম্পনি আমল (১৭৮৭ - ১৮৫৬)
নাম    পদবী    কার্যকাল
মিঃ ডব্লিউ রটন    কালেক্টর ম্যাজিস্টেট ও জজ    ১/৫- ১৭৮৭ - ১৭৮৯
মিঃ স্টিফেন, বেয়ার্ড        ১৭৯০ - ১৭৯৩
মিঃ এ. টাফটন    কালেক্টর    ১৭৯৩ - ১৭৯৬
মিঃ লী. গ্রোস        ১৭৯৬ - ১৮০৬
মিঃ জে. ল.        ১৮০৬ - ১৮০৮
মিঃ ডি. বার্জ        ১৮০৮ - ১৮০৯
মিঃ সি. থ্যাকার        ১৮১০ -
মিঃ আর. মিটফোর্ড        ১৮১১ - ১৮১৩
মিঃ থমাস, পাকেনহাম        ১৮১৪ - ১৮১৭
মিঃ জেমস ফ্রেজার        ১৮১৭ - ১৮১৮
মিঃ এ. অগিলভি        ১৮১৮ - ১৮১৯
মিঃ ডেভিড. স্কট        ১৮১৯ - ১৮২০
মিঃ টি.ওয়াট        ১৮২১ - ১৮২২
মিঃ ডব্লিউ.এইচ. বেইলি        ১৮২৩ - ১৮২৩
মি. ডব্লিউ পিটার        ১৮২৩
মিঃ পি. লিন্ডসে         ১৮২৪ - ১৮২৫
মিঃ জি.টি কলিন্স        ১৮২৫ - ১৮৩০
মিঃ সি ব্যারী        ১৮৩০ - ১৮৩০
মিঃ আর ওয়াকার        ১৮৩০ - ১৮৩৪
মিঃ ক্যারাথারস     কালেক্টর ম্যাজিস্টেট ও জজ    ১৮৩৫ - ১৮৩৭
মিঃ ডি. প্রিঙ্গিল         ১৮৩৭ - ১৮৩৭
মিঃ ই.ভি.ইরুইন    কালেক্টর    ১৮৩৭ - ১৮৩৯
মিঃ জে.এম. হে        ১৮৩৯ - ১৮৩৯
মিঃ এফ স্কিপউইথ        ১৮৩৯ - ১৮৪০
মিঃ হেনারি এথারটন        ১৮৪০ - ১৮৪০
মিঃ জে. আলেকজান্ডার        ১৮৪০ - ১৮৪১
মিঃ এইচ. এথারটন        ১৮৪১ - ১৮৪১
মিঃ আর.এম.স্কিনার        ১৮৪১ - ১৮৪৪
মিঃ এইচ. ব্যারেসফোর্ড        ১৮৪৫ -
মিঃ জি.বি. উইলকিন্স        ১৮৪৯ -
মিঃ এইচ.বি. বেরেস ফোর্ড ও এ.    কালেক্টর ম্যাজিস্ট্রেট ও জজ    ১৮৫০ -
এবারক্রম্বি       
মিঃ আর. স্টুয়ার্ট. ও মিঃ গ্রোট        ১৮৫১ -
মিঃ আর. স্টুয়ার্ট. মিঃ আর. সি.    কালেক্টর    ১৮৫২ -
রাইকস ও মিঃ এফ.বি. ক্যাম্প       
মিঃ এফ.বি.ক্যাম্প ও মিঃ আর. আলেকজান্ডার    ১৮৫৩ - ১৮৫৪
মিঃ ই.এফ.রেডকèীফ ও মিঃ বি.বি.এইচ. কুপার    ১৮৫৫ -
মিঃ বি.এইছ. কুপার        ১৮৫৬ -

বৃটিশ ভারতীয় সাম্রাজ্যঃ
নাম    পদবী    কার্যকাল
মিঃ ভি.এইছ. স্কেলচ; মিঃ     কালেক্টর    ১৮৫৭ -
এইছ.জে.রেনল্ডস ও মিঃ ই.লেন্স    ম্যাজিস্ট্রেট ও জজ
মিঃ সি.ই.লেন্স; মিঃ সি.এইচ
ক্যাম্পবেল ও মিঃ ভি.এইচ. স্কেলচ        
মিঃ সি.এইছ. ক্যাম্পবেল মিঃ টি.    কালেক্টর    ১৮৫৯ -
বি. ম্যাকলিয়র ও মিঃ জে.ওয়ার্ড
মিঃ জে.ওয়ার্ড ও মিঃ এ এবার        ১৮৬০ -
ক্রম্বি       
মিঃ এ.বার. ক্রম্বি মিঃ এইচ.        ১৮৬১ -       
বেভারিজ ও মিঃ এ. স্মিথ
মিঃ এ.স্মিথ মিঃ এফ.বি.সিমসন;       
মিঃ ডব্লিউ. এইচ. হেলডারসন ও         ১৮৬২ -
মিঃ এইচ. কেম্বেল       
মিঃ এ.স্মিথ মিঃ ডব্লিউ.এইচ.       
হেনডারসন ও মিঃ এ.টি. ম্যাকলিন        ১৮৬৩ -
মিঃ এ.টি.ম্যাকলিন মিঃ       
ডব্লিউ.এইচ. হেলডারসন ও মিঃ        ১৮৬৪ -
সি.ডি.ফিল্ড       
মিঃ ডব্লিউ.এইচ. হেন্ডারসন        ১৮৬৫ -
মিঃ এইচ.জে. রেনল্ডস ও মিঃ     কালেক্টর    ১৮৬৬ -
এইট.বি. লফোর্ড    ম্যাজিস্ট্রেট ও জজ
মিঃ এইচ.জে. রেনল্ডস        ১৮৬৭ -
মিঃ জে.সি. প্রাইস; মিঃ এন.এস    কালেক্টর    ১৮৬৮ -
আলেকজান্ডার ও মিঃ এইচ.জে.
রেনল্ডস   
মিঃ আর.পর্চ; এন.এস.        ১৮৬৯
আলেকজান্ডার; জে ও কিনলি ও   
এইচ.জে.রেনল্ডস
মিঃ জে ও কিনলি; এ.পি        ১৮৭০
ম্যাকডোনাল ও মিঃ জি. গ্রাহাম
মিঃ জি. গ্রাহাম; মিঃ আর এইচ.        ১৮৭১
পসি ও মিঃ এইচ.জে.রেল্ডস
মিঃ এইচ.জে. রেনল্ডস        ১৮৭২ -
মিঃ এইচ.জে.রেল্ডস ও মিঃ        ১৮৭৩ -
আর.এইচ.পসি       
মিঃ আর.এইচ.পসি ও মিঃ        ১৮৭৪ -
এইচ.জে. রেনল্ডস   
মিঃ আর.এইচ. পসি ও মিঃ    কালেক্টর    ১৮৭৫ - ১৮৭৬
এইচ.সি. সাদারল্যান্ড    ম্যাজিস্ট্রেট ও জজ
আর.এইচ. পসি; মিঃ        ১৮৭৭
জে.প্লেট; জে.এ ব্রেটবারী ও মিঃ
সি.এইচ. সাদারল্যান্ড
মিঃ আর.এইচ.পসি    কালেক্টর    ১৮৭৮       
মিঃ এন.এস. আলেকজান্ডার ও মিঃ    কালেক্টর    ১৮৭৯
আর.এইচ.পসি
মিঃ এন.এস. আলেকজান্ডার    কালেক্টর    ১৮৮০
    ম্যাজিস্ট্রেট
মিঃ জে.সি. প্রাইস; আর.এইচ.        ১৮৮১
গ্রিভস ও সি. এফ. মেগ্রেট
মিঃ আর. এইচ. গ্রিভস; মিঃ    ও জজ কালেক্টর    ১৮৮২
আর.এস. ওয়ালার; মিঃ
আলেকজান্ডার ডব্লিউ; এইচ.
এফ.গান ও মিঃ এইচ. সেভেজ
মিঃ আর.এস. ওয়ালার ও মিঃ জি.        ১৮৮৩
ই. মিনিস্ট
মিঃ আর.এস. ওয়ালার ও মিঃ
ই.জি. গ্লেজিয়ার        ১৮৮৪
মিঃ ই.জি. গ্লেজিয়ার ও মিঃ এইচ.    কালেক্টর    ১৮৮৫
সেভেজ    ম্যাজিস্ট্রেট
মিঃ ই.জি. গ্লেজিয়ার        ১৮৮৫ - ১০ - ০৪ -
        ১৮৮৬   
মিঃ সি.আর. মেরেন্ডিন    কালেক্টর    ১১-০৩-৮৬ -
        ১১-১১-১৮৮৬
মিঃ ই.জি. গ্লেজিয়া        ১২-১১-৮৬ - ০৩
        ১০-১৮৮৭
মিঃ রমেশ চন্দ্র দত্ত        ০৪-১০-১৮৮৭ -             ২২-০৩-৮৯
মিঃ এইচ.এফ.জে.টি. মেগুয়ার        ২৩-০৩-৮৯ -
        ২৭-০৫-৮৯
মিঃ রমেশ চন্দ্র দত্ত        ২৫-০৫-৮৯ -
        ০৮-০৪-১৮৯০
মিঃ বরদা চরণ মিত্র        ০৯-০৪-৯০ -
        ১৫-০৪-১৮৯০
মিঃ আর.আর. পোপ        ১৬-০৪-১৮৯০ -
        ২৩-০৬-১৮৯০
মিঃ আশুতোস গুপ্ত        ২৪-০৬-১৮৯০ -
        ২০-০২-১৮৯১
মিঃ এইচ.এ.ডি. ফিলিপস        ২১-০২-১৮৯১ -
        ১৯-০৭-১৮৯২
মিঃ এল. পালিত         ২০-০৭-১৮৯২ -
        ০৪-০৯-১৮৯২
মিঃ এইচ.এ.ডি. ফিলিপস        ০৫-০৯-১৮৯২ -
        ০১-০৩-১৮৯৩
মিঃ এ. আরল    কালেক্টর    ০২-০৩-১৮৯৩ -
    ম্যাজিস্ট্রেট    ০৪-০৪-১৮৯৩
মিঃ সি.এ. রেডিস        ০৫-০৪-১৮৯৩-
        ০৪-০৬-১৮৯৪
মিঃ এ. আরল    ও কালেক্টর    ০৫-০৬-১৮৯৪ -
        ০৯-০৮-১৮৯৫
মিঃ জে.ই. ফিলিমোর        ১০-০৮-১৮৯৫ -
        ০৫-১০-১৮৯৫
মিঃ এ. আরল        ০৬-১০-১৮৯৫ -
        ০৭-০২-১৮৯৬
মিঃ ই.বি. হেরিস        ০৮-০২-১৮৯৬ -
        ২০-০৪-১৮৯৮
মিঃ এফ.আর রো        ২১-০৪-১৮৯৮ -
        ০৫-০৪-১৯০০
নাম    পদবী    কার্যকাল
মিঃ এম.বোনহাম কার্টার        ০৬-০৪-১৯০০ -
        ০৩-০৫-১৯০১
মিঃ জে.এ. ইজিকেল        ০৪-০৫-১৯০১ -
        ০৭-০৮-১৯০১
মিঃ এম. বোনহাম কার্টার        ০৮-০৮-১৯০১ -
        ০৪-১১-১৯০২
মিঃ এইচ.টি. সেমন        ০৫-১১-১৯০২ -
        ১৫-০১-১৯০৩
মিঃ জে.এ. ব্লেকউড        ১৬-০১-১৯০৩ -
        ২৩-০৪-১৯০৩
মিঃ ডব্লিউ.বি. টমসন    কালেক্টর    ২৪-০৪-১৯০৩ -
    ম্যাজিস্ট্রেট    ০৯-০৩-১৯০৫
মিঃ মন্মথ কৃষ্ণ দেব        ১০-০৩-১৯০৫ -
        ০৯-০৪-১৯০৫
মিঃ ডব্লিউ. বি. টমসন    ও কালেক্টর    ২৪-০৪-১৯০৫ -
        ১২-১১-১৯০৫
মিঃ এল.এ. ক্লার্ক        ১৩-১১-১৯০৫ -   
মিঃ জে.এ. ব্লেকউড    কালেক্টর    ১৭-০৮-১৯০৮
    ম্যাজিস্ট্রেট ও জজ
মিঃ জি.ই.লেমবার্ণ        ১৫-০৭-১৯১০ -   
মিঃ এফ.সি. ফ্রেন্স    কালেক্টর    ০৯-১০-১৯১২
মিঃ সি.এ. রেডিস        ০৭-১১-১৯১২ -
মিঃ ডব্লিউ. বি. থমসন        ০৫-০১-১৯১৩ -
মিঃ জে. ল্যাংগ        ০১-০৯-১৯১৪ -
মিঃ জে.এ. উডহেড        ১১-১২-১৯১৬ -
মিঃ ডব্লিউ.এস. হককিন্স    কালেক্টর    --------
    ম্যাজিস্ট্রেট ও জজ
মিঃ জে. আর. সি ফ্রেন্স        ২৮-০৪-১৯২৩ -
মিঃ জে. আর. ব্লেইয়ার    কালেক্টর    ০৯-০৩-১৯২৩ -
মিঃ গুরু সদয় দত্ত        ১৬-১০-১৯২৯
মিঃ হ্যারাল্ড. গ্রাহাম        ২০-১০-১৯৩০-
মিঃ টি.এম. দত্ত        ০৪-০৪-১৯৩৩-
মিঃ কে.জি.মোর্শেদ        ১৪-০১-১৯৩৬-
মিঃ জে.বি. কিন্ডার্সলে        ২০-০৪-১৯৩৭-
মিঃ এ.এস. সি.ডি. ক্লার্ক        ১০-০৮-১৯৪১-
মিঃ এ. হাগস    কালেক্টর    ১১-০৮-১৯৪১ -
    ম্যাজিস্ট্রেট ও জজ    ০৭-০১-১৯৪২
মিঃ এস. ব্যানার্জী        ০১-০২-১৯৪২ -
        ০৬-১১-১৯৪২
মিঃ ই.জি.ক্রীক    কালেক্টর    ১৫-১১-১৯৪২ -
        ২৪-১০-৪৪
মিঃ টি.বি.স্কট        ২৫-১০-৪৪-
        ১৫-০৪-৪৫
মিঃ টি.আই.এস. নুরুন্নবী চৌধুরী        ১৬-০৪-১৯৪৫-
        ২০-১০-১৯৪৬
মিঃ আর. ডব্লিউ.বাসটিন        ২১-১২-১৯৪৬-
        ১৪-০৮-১৯৪৭

পাকিস্তান শাসনামল (১৯৪৭-১৯৭১)ঃ
নাম    পদবী    কার্যকাল
জনাব আলী আসগর    কালেক্টর    ১৭-০৮-১৯৪৭ -
    ম্যাজিস্ট্রেট ও     ২১-০৪-১৯৫০
জনাব এ. মজিদ        ০৫-০৭-১৯৫০-০৭ - ০৩১৯৫১
জনাব এম.এ. মজিদ    কালেক্টর    ০৮-০৪-১৯৫১ - ০৫-০৪-১৯৫৪
জনাব ডি.কে. পাওয়ার        ১৫-০৬-১৯৫৪ - ০৪-০৪-১৯৫৫
জনাব এস.এইচ. কোরেশী        ১৩-০৮-১৯৫৫ - ২৪-০১-১৯৫৬
জনাব এস. করিম        ০১-০৪-১৯৫৬ - ২৫-১০-১৯৫৭
জনাব কিউ.এস. রহমান        ২৫-১০-১৯৫৭ - ২৬-০৮-১৯৫৮
জনাব এ.কে.এম. মুসা        ২৬-০৮-১৯৫৮ - ০৬-০৫-১৯৬০
জনাব এস.এস.এ কাজলী    ডেপুটি কমিশনার    ০৬-০৫-১৯৬০ - ১৪-০৭-১৯৬১
জনাব কে.এম. এস. রহমান        ১০-০১-১৯৬২ - ২৩-০১-১৯৬৪
জনাব পি.এ. নাজির        ২৩-০১-১৯৬৪ - ০৬-০১-১৯৬৬
জনাব এম.এ. আনিসুজ্জামান        ০৬-০১-১৯৬৬ - ৩০-০৬-১৯৬৭
জনাব খোরশেদ আলম        ১২-০৭-১৯৬৭ - ১৫-০৮-১৯৬৮
জনাব এম. মোকাম্মেল হক     ডেপুটি কমিশনার    ১৫-০৮-১৯৬৮ - ০৫-০৮-১৯৬৯
জনাব সে. হাসান আহমেদ        ০৪-০৮-১৯৬৯ - ১২-০৭-১৯৭১
জনাব এম.মুস্তাফিজুর রহমান        ১৮-০৭-১৯৭১ - ১৩-১২-১৯৭১

বাংলাদেশ আমল (১৯৭১)
নাম     পদবী    কার্যকাল
জনাব এম. খসরুজ্জামান    জেলা    ১২-১২-১৯৭১ - ২২-০৭-১৯৭২
    প্রশাসকবৃন্দ       
জনাব এবি.এম. মোঃ আজিজুল ইসলাম        ০৩-০৮-১৯৭২ - ০৩-০৬-১৯৭৪
জনাব এ.কে.এম. জালাল উদ্দিন        ১৫-০৭-১৯৭৪ - ২০-০৭-১৯৭৫
জনাব এম.ফয়জুর রাজ্জাক        ১৬-০৮-১৯৭৫ - ২০-১০-১৯৭৫
জনাব মোঃ রাফিউল করিম        ২০-১০-১৯৭৫ - ০১-০৬-১৯৭৭
জনাব বদিউর রহমান        ১০-০৬-১৯৭৭ - ০৮-০৩-১৯৭৮
জনাব এম. সাইফুল ইসলাম        ১৫-০৩-১৯৭৮ - ০৯-০৩-১৯৭৯
জনাব জি.এম. মাওলা    জেলা    ২১-০৩-১৯৭৯ - ২৬-০৮-১৯৮০
    প্রশাসকবৃন্দ
জনাব মোঃ আনসার আলী সিদ্দিকী        ১৭-০৯-১৯৮০ - ১৬-০৫-১৯৮২
জনাব এম.এ. মান্নান        ০১-০১-১৯৮৬ - ০১-০৮-১৯৮৭
জনাব ম. শফিউল আলম        ০১-০৮-১৯৮৭ - ০৭-০১-১৯৯১
জনাব মোঃ আশরাফ        ০১-০১-১৯৯১ - ০৯-০৫-১৯৯২
জনাব এ.এফ.এম মতিউর রহমান        ০৯-০৫-১৯৯২ - ২০-০৩-১৯৯৫
জনাব মোঃ এনামুল কবির        ২০-০৩-১৯৯৫-১৮-১১-১৯৯৬
জনাব মোঃ শাহজাহান সিদ্দিকী বীর বিক্রম       জেলা    ১৮-১১-১৯৯৬ - ১৭-০৪-১৯৯৭
       প্রশাসকবৃন্দ
জনাব মোঃ রফিকুল ইসলাম        ২৭-০৫-১৯৯৭-২৯-০৩-২০০১
জনাব মোঃ ময়েজ উদ্দিন খান        ২৮-০৩-২০০১-৩১-০৭-২০০১
জনাব জাফর আহমেদ চৌধুরী        ৩১-০৭-২০০১-১৭-১০-২০০২
জনাব মোঃ সফিকুল ইসলাম        ১৭-১০-১৯০২-০৩-১১-১৯০৩
জনাব মোহাম্মদ শফিউল আলম        ১৯-১১-২০০৩-১৭-০৭-২০০৪
জনাব মোঃ শাহ আলম বকশী        ১৭-০৭-২০০৪ - ১১-০২-২০০৫
জনাব মোঃ গোলাম মোস্তফা        ১৬-০২-২০০৬ ২২-১০-২০০৬
জনাব আল নূরী ফাইজুর রেজা        ১৮-১০-২০০৬-১৭-১১-২০০৬
জনাব মোঃশমসুল আলম        ১৭-১১-২০০৬-৩১-০৮-২০০৮
জনাব মোঃ জিয়াউর রহমান খান        ৩১-০৮-২০০৮-২৫-০৩-২০০৯
জনাব এ. এন. শামসুদ্দিন আজাদ চৌধুরী        ২৫-০৩-২০০৯-২৭-০৪-২০১০
জনাব লোকমান হোসাইন মিয়া        ২৪-০৪-২০১০-৩০-০৪-২০১৩
জনাব মোস্তাকিম বিল্লাহ ফারুকী        ৩০-০৪-২০১৩-১৮-০৯-২০১৬
জনাব মোঃ খলিলুর রহমান        ১৮-০৯-২০১৬ - ১১-০৩-২০১৮
জনাব ড. সুভাষ চন্দ্র বিশ্বাস         ১২-০৩-২০১৮ - অদ্যবধি

দর্শনীয় স্থান:
* বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় * মুক্তাগাছার রাজবাড়ী * আলেকজান্দ্র ক্যাসল * শশী লজ * ময়মনসিংহ জাদুঘর * শিল্পচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালা * পুরাতন ব্রহ্মপুত্র নদী * সার্কিট হাউজ * সিলভার প্যালেস, * বিপিন পার্ক * রামগোপালপুর জমিদার বাড়ী * বোটানিক্যাল গার্ডেন, * ময়মনসিংহ টাউন হল * দুর্গাবাড়ী  গৌরীপুর রাজবাড়ী * কেল্লা তাজপুর * আলাদিন্স পার্ক * তেপান্তর সুটিং স্পর্ট * কুমির খামার * গারো পাহাড় * চীনা মাটির টিলা * কালুশাহ কালপার দিঘী * নজরুল স্মৃতিকেন্দ্র * শহীদ আব্দুল জব্বার জাদুঘর * রাজ রাজেশ্বরী ওয়াটার ওয়াকর্স।

মোঃ চাঁন মিয়া ফকির।

ইতিহাসের পাতায় ময়মনসিংহ

প্রতিবেদক নাম: মোঃ চাঁন মিয়া ফকির ,

প্রকাশের সময়ঃ ২৮ এপ্রিল ২০১৮, ০৯:০২ পিএম

ময়মনসিংহ বিভাগ গণপ্রজান্ত্রী বাংলাদেশ সরকারের (বাংলাদেশের) অষ্টম প্রশাসনিক বিভাগ। জামালপুর, শেরপুর, ময়মনসিংহ ও নেত্রকোণা জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠিত। ১৮২৯ সালে ঢাকা বিভাগ প্রতিষ্ঠার সময় থেকে ২০১৫ সালের ১৩ সেপ্টেম্বর পর্যন্ত এই বৃহত্তর ময়মনসিংহ অঞ্চল ঢাকা বিভাগের অংশ ছিল। ২০১৫ সালের ১২ জানুয়ারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভার এক বৈঠকে ঢাকা বিভাগ ভেঙ্গে নতুন ময়মনসিংহ বিভাগ গঠনের ঘোষণা দেন। শুরুতে ঢাকা বিভাগের উত্তর অংশ থেকে প্রতিবেশী ৮টি জেলা নিয়ে পরে ৬টি জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠনের পরিকল্পনা করা হয়। এসময় টাঙ্গাইল ও কিশোরগঞ্জ বাসী ময়মনসিংহ বিভাগের অন্তভূক্ত হতে অনীহা ও বিরোধীতা করে এবং ঢাকা বিভাগের অন্তভূক্ত থাকতেই ইচ্ছা পূষণ করে। অবশেষে ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ৪টি জেলা (ময়মনসিংহ, জামালপুর, নেত্রকোণা ও শেরপুর) নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠিত হয়। এ বিভাগের আয়তন ১০৬৬৮ বর্গকিলোমিটার ও জনসংখ্যা ১,১৪, ২৭,৭৬৫ জন।

    ময়মনসিংহ জেলা বাংলাদেশের মধ্যাঞ্চলের ময়মনসিংহ বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। এই জেলার আকার সময় সময় পরিবর্তিত হয়েছে। ১৯৭০ খ্রিস্টাব্দের ময়মনসিংহ জেলা থেকে টাঙ্গাইল মহকুমাকে পৃথক করে একটি জেলা উন্নীত করা হয়। ১৯৮০ এর দশকে আদি ময়মনসিংহ জেলার বিভিন্ন মহকুমা যথা জামালপুর, কিশোরগঞ্জ ও নেত্রকোনাকে পৃথক পৃথক জেলায় উন্নীত করা হয়। এছাড়া জামালপুরের অন্তর্গত শেরপুরকেও একটি পৃথক জেলায় উন্নীত করা হয়। এর আগে বৃটিশ আমলে ময়মনসিংহ জেলার কিছু কিছু অংশ সিলেট, ঢাকা, রংপুর ও পাবনা জেলার অঙ্গীভূত করা হয়েছিল। এইভাবে ময়মনসিংহ জেলা যা কিনা বৃটিশ আমলে অবিভক্ত ভারত বর্ষের সর্ববৃহৎ জেলা ছিল তার আকার ক্রমাগত সংকুচিত হয়ে আসে।

    মোগল আমলে মোমেনশাহ নামে একজন সাধক ছিলেন, তার নামেই মধ্যযুগে অঞ্চলটির নাম হয় মোমেনশাহী। ষোড়শ শতাব্দীতে বাংলার স্বাধীন সুলতান সৈয়দ আলাউদ্দিন হোসেন শাহ তার পুত্র সৈয়দ নাসির উদ্দিন নসরৎ শাহর জন্য এ অঞ্চলে একটি নতুন রাজ্য গঠন করেছিলেন, সেই থেকেই নসরৎশাহী বা নাসিরাবাদ নামের সৃস্টি। নাসিরাবাদ নাম পরিবর্তন হয়ে ময়মনসিংহ হয় একটি ভূলের কারণে। বিশ টিন কেরোসিন বুক করা হয়েছিল বর্জনলাল এন্ড কোম্পানীর পক্ষ থেকে নাসিরাবাদ রেল ষ্টেশনে। এই মাল চলে যায় রাজপুতনার নাসিরাবাদ রেল স্টেশনে। এ নিয়ে অনেক দুর্ভোগ পোহাতে হয়। পরবর্তীতে আরো কিছু বিভ্রান্তি ঘটায় রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তন করে ময়মনসিংহ রাখা হয়। সেই থেকে নাসিরাবাদের পরিবর্তে ময়মনসিংহ ব্যবহৃত হয়ে আসছে।

    ময়মনসিংহ বাংলাদেশের একটি পুরানো জেলা ইস্ট ইন্ডিয়া কোম্পানীর শাসনামলে রাজস্ব আদায়, প্রশাসনিক সুবিধা বৃদ্ধি এবং বিশেষ করে স্থানীয় বিদ্রোহ দমনের জন্য এই জেলা গঠন করা হয়। ১৭৮৭ সালের ০১ মে তারিখে এই জেলা প্রতিষ্ঠিত হয়। শুরুতে এখানকার বেগুনবাড়ির কোম্পানিকুঠিতে জেলার কাজ শুরু হয় তবে পরবর্তী সময়ে সেহড়া মৌজায় ১৭৯১ সালে তা স্থানান্তরিত হয়। আদি ময়মনসিংহ জেলার বিভিন্ন সথান একে একে সিলেট, ঢাকা, রংপুর ও পাবনা জেলার অংশ হয়ে পড়ে। ১৮৪৫ সালে জামালপুর, ১৮৬০ সালে কিশোরগঞ্জ, ১৮৬৯ সালে টাঙ্গাইল ও ১৮৮২ সালে নেত্রকোণা মহকুমা গঠন করা হয়। পরে সবকটি মহকুমা জেলায় উন্নীত হয়। ময়মনসিংহ শহর হয় ১৮১১ সালে শহরের জন্য জায়গা দেন মুক্তগাছার জমিদার রঘুনন্দন আচার্য। ১৮৮৪ সালে রাস্তায় প্রথম কেরোসিনের বাতি জ্বালানো হয়। ১৮৮৬ সালে ঢাকা ময়মনসিংহ রেলপথ ও ১৮৮৭ সালে জেলা বোর্ড গঠন করা হয়।

    নদী বহুল বাংলাদেশে ময়মনসিংহ জেলায় অনেক গুলো নদী আছে। সেগুলো হচ্ছে: পুরাতন ব্র‏হ্মপুত্রনদী, কাঁচামাটিয়া নদী, মঘানদী, সোয়াই নদী, বানার নদী, বাইনাল নদী, দইনা নদী, পাগরিয়া নদী, সুতিয়া নদী, কাওরাইদ নদী, সুরিয়া নদী, মগড়া নদী, বাথাইল নদী, নরসুন্দা নদী, নিতাই নদী, কংস নদী, খড়িয়া নদী, দেয়ার নদী, ভোগাই নদী, বান্দসা নদী, মালিজী নদী, ধলাই নদী, কাফুড়িয়া নদী, দেওর নদী, বাজান নদী, নাগেশ্বরী নদী, আখিলা নদী, মিয়াবুয়া নদী, কাতামদারী নদী, সিরখালি নদী, খিরুনদী, বাজুয়া নদী, লালাত নদী, চোরখাই নদী, বাড়েরা নদী, হিংরাজানি নদী, আয়মন নদী, দেওরা নদী, থাভোকুড়া নদী, মেদুয়ারী নদী, জলগন্ড নদী, মাহারী নদী।

ময়মনসিংহের কৃতি ব্যক্তিত্ব:

*    কানাহরি দত্ত (১২ Ñ১৩ শতক) মনসামঙ্গল কাব্যের আদি কবি;
*    করম শাহ (১৭১০Ñ১৮১৩) ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি- বিরোধী আন্দোলনের ব্যক্তিত্ব।
*    ছপাতি শাহ (?Ñ ১৮১৫) ইস্ট ইন্ডিয়া কোম্পানির ও জমিদারদের শোষণের হাত থেকে স্ব-স্বাধীন রাজ্য প্রতিষ্ঠার ব্যর্থ রাষ্ট্র নায়ক।
*    টিপু শাহ:  (?Ñ ১৮৫২) ইস্ট ইন্ডিয়া রাজত্বে ময়মনসিংহের উত্তরাঞ্চল, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা নিয়ে স্বাধীন রাজ্য প্রতিষ্ঠাকারী।
*    হেমেন্দ্র মোহন বসু (১৮৬৬Ñ ২৮ আগষ্ট ১৯১৬) প্রখ্যাত বাঙালী ব্যবসায়ী।
*    হেমেন্দ্র কিশোর আচার্য চৌধুরী (২৮ মে ১৮৮১-জুন ১৯৩৮) ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব এবং অগ্নিযুগের বিপ্লবী।
*    মুজিবুর রহমান খাঁন ফুলপুরী (১৮৮৯Ñ ৫ জানুয়ারী ১৯৬৯) সাংবাদিক ও রাজনৈতিক কর্মী।
*    চন্দ্র কুমার দে (১৮৮৯ - ১৯৪৬) লেখক এবং ময়মনসিংহে প্রচলিত লোকগীতির সুবিখ্যাত সংগ্রাহক।
*    আনন্দকিশোর মজুমদার (১৮৯২-১৯৪০) ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব এবং অগ্নিযুগের বিপ্লবী।
*    সুরেন্দ্র মোহন ঘোষ (২২ এপ্রিল ১৮৯৩-৭ সেপ্টেম্বর ১৯৭৬) জাতীয় উপাহাদের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব এবং অগ্নি যুগের বিপ্লবী।
*    শ্রী নরেন্দ্র চন্দ্র ধর (১৮৯৬ - ১৯৭৮) পন্ডিত সন্ন্যাসী।
*    আবুল কালাম শামসুদ্দীন (৩ নভেম্বর ১৮৯৭ - ১৯৭৮) সাংবাদিক রাজনীতিবিদ এবং ভাষাবিদ।
*    আবুল মনসুর আহমেদ (১৮৯৮, ১৮ মাচ - ১৯৭৯) সাহিত্যিক, রাজনীতিবিদ এবং সাংবাদিক।
*    নরেশ রায় (? Ñ ২২ এপ্রিল, ১৯৩০) ভারত উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের ব্যক্তিত্ব এবং চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠনে জড়িত বিপ্লবী।
*    হরুবালা রায় (? - ৪ মে, ১৯৪৪) ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের ব্যক্তিত্ব ও অগ্নিযোগের বিপ্লবী।
*    মতিলাল পুরকায়স্ত (বিশ শতক) ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের ব্যক্তিত্ব ও অগ্নিযুগের বিপ্লবী এবং রাজনীতিবিদ।
*    মৌলভী মোহাম্মদ আব্দুল জব্বার পাহালোয়ান (অবিভক্ত বাংলার আইন সভার সদস্য ১৯২১ - ১৯৩৯)
*    ভূপেন্দ্র কিশোর রক্ষিত রায় (বিশ শতক) ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের ব্যক্তিত্ব ও অগ্নিযুগের বিপ্লবী।
*    প্রতুল ভট্টাচার্য (১৬ জানুয়ারী ১৯০০ - ২৯ আগস্ট ১৯৭৮) ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের ব্যক্তিত্ব ও অগ্নিযুগের বিপ্লবী।
*    হরসুন্দর চক্রবর্তী ১৯০৫ - ২১ শে ১৯৭৩) ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের ব্যক্তিত্ব ও অগ্নিযুগের বিপ্লবী।
*    বিনোদচন্দ্র চক্রবর্তী (১৯০৯ - ২৫ এপ্রিল ১৯৭৩) ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের ব্যক্তিত্ব ও অগ্নিযুগের বিপ্লবী।
*    জয়নুল আবেদীন (২৯ ডিসেম্বর  ১৯১৪ - ২৮ মে ১৯৭৬) বাংলাদেশের প্রখ্যাত চিত্রশিল্পী।
*    আ.ফ.ম. আহসান উদ্দিন চৌধুরী (১৯১৫, ৩০ আগষ্ট ২০০১) বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি।
*    আব্দুল জব্বার (১৯১৯, ২১ ফেব্রুয়ারী - ১৯৫২) বাষা আন্দোলনের অন্যতম বীর শহীদ।
*    কানাইলাল নিয়োগী (১৯২৪ - ১৯ মে, ১৯৬১) ১৯৬১ সারে ভারতের বরাক উপত্যকায় বাংলা ভাষা আন্দোলনে নিহত ব্যক্তিত্ব।
*    রফিক উদ্দিন ভূঁইয়া (২৫ জানুয়ারী ১৯২৮, ২৩ মার্চ - ১৯৯৬) প্রখ্যাত ভাষা সৈনিক ও রাজনীতিবিদ।
*    বিলায়েত খাঁ (৮ই আগস্ট, ১৯২৮ - ১৩ই মার্চ ২০০৪) বিখ্যাত বাঙালী সেতার বাদক।
*    অধ্যাপক গোলাম সামদানী কোরায়শী: (জন্ম ০৫ এপ্রিল ১৯৩০- মৃত্যু: ১১ অক্টোবর ১৯৯১) বাংলাদেশের একজন বিশিষ্ট সাহিত্যিক, গবেষক ও অনুবাদক। মৃত্যুর ২৬ বছর পর স্বাধীনতা পুরস্কারে সম্মানীত হন।
*    শীর্ষেন্দু মুখোপাধ্যায় (জন্ম- ২ নভেম্বর ১৯৩৫) প্রখ্যাত বাংলা উপন্যাসিক;
*    শামীম আজাদ (জন্ম ১১ নভেম্বর ১৯৫২) ব্রিটেন প্রবাসী বাংলাদেশী কবি ও সাহিত্যক।
*    মিতালী মুখার্জী- একজন ভারতীয় শাস্ত্রীয় সঙ্গিত শিল্পী।
*    মাহমুদুল্লাহ রিয়াদ (জন্ম ৪ ফেব্রুয়রী ১৯৮৬) বাংলাদেশী ক্রিকেটার।
*    আরিফিন শুভ: মডেল টেলিভিশন ও চলচিত্র অভিনেতা।
*    মাহফুজ আনাম: সম্পাদক, দি ডেইলি স্টার পত্রিকা।
*    সানিয়া সুলতানা লিজা: একজন বাংলাদেশী সঙ্গিত শিল্পী।


     জেলা প্রশাসনের প্রধান হলেন জেলা প্রশাসক। তিনি জেলা ম্যাজিস্ট্রেট এবং কালেক্টরও। তাঁকে সহায়তা করার জন্য রয়েছেন তিনজন অতিরিক্ত জেলা প্রশাসক একজন অতিরিক্ত জেলা ম্যাজিস্টেট, নেজারত ডেপুটি কালেক্টর, রেভিনিউ ডেপুটি কালেক্টর, ভূমি হুকুম দখল কর্মকর্তা সহকারী পরিচালক সহ বেশ ক’জন সহকারী কমিশনার বিভিন্ন কর্মকর্তা। ১৯৬০ খ্রিস্টাব্দে পর্যন্ত জেলা প্রশাসকের পদবী ছিলো ডি.এম বা ডিস্ট্রিক্ট ম্যাজিস্টেট। তিনি সাধারণ প্রশসন রাজস্ব প্রশাসন পরিচালনা করেন। জেলা ম্যাজিস্ট্রেট হিসাবে বিচার ক্ষমতাও তার রয়েছে। জেলার আইন শৃঙ্খলা য়িন্ত্রণের দায়িত্ব তাঁর উপর ন্যাস্ত।
জেলা সৃষ্টির পর থেকে যাঁরা বিভিন্ন সময়ে কালেক্টর ডি.এম. জেলা প্রশাসক হিসেবে নিয়োজিত ছিলেন এবং এখনও আছেন, তাঁদের নাম নিচে সন্নিবেশিত হলো।

ইস্ট ইন্ডিয়া কোম্পনি আমল (১৭৮৭ - ১৮৫৬)
নাম    পদবী    কার্যকাল
মিঃ ডব্লিউ রটন    কালেক্টর ম্যাজিস্টেট ও জজ    ১/৫- ১৭৮৭ - ১৭৮৯
মিঃ স্টিফেন, বেয়ার্ড        ১৭৯০ - ১৭৯৩
মিঃ এ. টাফটন    কালেক্টর    ১৭৯৩ - ১৭৯৬
মিঃ লী. গ্রোস        ১৭৯৬ - ১৮০৬
মিঃ জে. ল.        ১৮০৬ - ১৮০৮
মিঃ ডি. বার্জ        ১৮০৮ - ১৮০৯
মিঃ সি. থ্যাকার        ১৮১০ -
মিঃ আর. মিটফোর্ড        ১৮১১ - ১৮১৩
মিঃ থমাস, পাকেনহাম        ১৮১৪ - ১৮১৭
মিঃ জেমস ফ্রেজার        ১৮১৭ - ১৮১৮
মিঃ এ. অগিলভি        ১৮১৮ - ১৮১৯
মিঃ ডেভিড. স্কট        ১৮১৯ - ১৮২০
মিঃ টি.ওয়াট        ১৮২১ - ১৮২২
মিঃ ডব্লিউ.এইচ. বেইলি        ১৮২৩ - ১৮২৩
মি. ডব্লিউ পিটার        ১৮২৩
মিঃ পি. লিন্ডসে         ১৮২৪ - ১৮২৫
মিঃ জি.টি কলিন্স        ১৮২৫ - ১৮৩০
মিঃ সি ব্যারী        ১৮৩০ - ১৮৩০
মিঃ আর ওয়াকার        ১৮৩০ - ১৮৩৪
মিঃ ক্যারাথারস     কালেক্টর ম্যাজিস্টেট ও জজ    ১৮৩৫ - ১৮৩৭
মিঃ ডি. প্রিঙ্গিল         ১৮৩৭ - ১৮৩৭
মিঃ ই.ভি.ইরুইন    কালেক্টর    ১৮৩৭ - ১৮৩৯
মিঃ জে.এম. হে        ১৮৩৯ - ১৮৩৯
মিঃ এফ স্কিপউইথ        ১৮৩৯ - ১৮৪০
মিঃ হেনারি এথারটন        ১৮৪০ - ১৮৪০
মিঃ জে. আলেকজান্ডার        ১৮৪০ - ১৮৪১
মিঃ এইচ. এথারটন        ১৮৪১ - ১৮৪১
মিঃ আর.এম.স্কিনার        ১৮৪১ - ১৮৪৪
মিঃ এইচ. ব্যারেসফোর্ড        ১৮৪৫ -
মিঃ জি.বি. উইলকিন্স        ১৮৪৯ -
মিঃ এইচ.বি. বেরেস ফোর্ড ও এ.    কালেক্টর ম্যাজিস্ট্রেট ও জজ    ১৮৫০ -
এবারক্রম্বি       
মিঃ আর. স্টুয়ার্ট. ও মিঃ গ্রোট        ১৮৫১ -
মিঃ আর. স্টুয়ার্ট. মিঃ আর. সি.    কালেক্টর    ১৮৫২ -
রাইকস ও মিঃ এফ.বি. ক্যাম্প       
মিঃ এফ.বি.ক্যাম্প ও মিঃ আর. আলেকজান্ডার    ১৮৫৩ - ১৮৫৪
মিঃ ই.এফ.রেডকèীফ ও মিঃ বি.বি.এইচ. কুপার    ১৮৫৫ -
মিঃ বি.এইছ. কুপার        ১৮৫৬ -

বৃটিশ ভারতীয় সাম্রাজ্যঃ
নাম    পদবী    কার্যকাল
মিঃ ভি.এইছ. স্কেলচ; মিঃ     কালেক্টর    ১৮৫৭ -
এইছ.জে.রেনল্ডস ও মিঃ ই.লেন্স    ম্যাজিস্ট্রেট ও জজ
মিঃ সি.ই.লেন্স; মিঃ সি.এইচ
ক্যাম্পবেল ও মিঃ ভি.এইচ. স্কেলচ        
মিঃ সি.এইছ. ক্যাম্পবেল মিঃ টি.    কালেক্টর    ১৮৫৯ -
বি. ম্যাকলিয়র ও মিঃ জে.ওয়ার্ড
মিঃ জে.ওয়ার্ড ও মিঃ এ এবার        ১৮৬০ -
ক্রম্বি       
মিঃ এ.বার. ক্রম্বি মিঃ এইচ.        ১৮৬১ -       
বেভারিজ ও মিঃ এ. স্মিথ
মিঃ এ.স্মিথ মিঃ এফ.বি.সিমসন;       
মিঃ ডব্লিউ. এইচ. হেলডারসন ও         ১৮৬২ -
মিঃ এইচ. কেম্বেল       
মিঃ এ.স্মিথ মিঃ ডব্লিউ.এইচ.       
হেনডারসন ও মিঃ এ.টি. ম্যাকলিন        ১৮৬৩ -
মিঃ এ.টি.ম্যাকলিন মিঃ       
ডব্লিউ.এইচ. হেলডারসন ও মিঃ        ১৮৬৪ -
সি.ডি.ফিল্ড       
মিঃ ডব্লিউ.এইচ. হেন্ডারসন        ১৮৬৫ -
মিঃ এইচ.জে. রেনল্ডস ও মিঃ     কালেক্টর    ১৮৬৬ -
এইট.বি. লফোর্ড    ম্যাজিস্ট্রেট ও জজ
মিঃ এইচ.জে. রেনল্ডস        ১৮৬৭ -
মিঃ জে.সি. প্রাইস; মিঃ এন.এস    কালেক্টর    ১৮৬৮ -
আলেকজান্ডার ও মিঃ এইচ.জে.
রেনল্ডস   
মিঃ আর.পর্চ; এন.এস.        ১৮৬৯
আলেকজান্ডার; জে ও কিনলি ও   
এইচ.জে.রেনল্ডস
মিঃ জে ও কিনলি; এ.পি        ১৮৭০
ম্যাকডোনাল ও মিঃ জি. গ্রাহাম
মিঃ জি. গ্রাহাম; মিঃ আর এইচ.        ১৮৭১
পসি ও মিঃ এইচ.জে.রেল্ডস
মিঃ এইচ.জে. রেনল্ডস        ১৮৭২ -
মিঃ এইচ.জে.রেল্ডস ও মিঃ        ১৮৭৩ -
আর.এইচ.পসি       
মিঃ আর.এইচ.পসি ও মিঃ        ১৮৭৪ -
এইচ.জে. রেনল্ডস   
মিঃ আর.এইচ. পসি ও মিঃ    কালেক্টর    ১৮৭৫ - ১৮৭৬
এইচ.সি. সাদারল্যান্ড    ম্যাজিস্ট্রেট ও জজ
আর.এইচ. পসি; মিঃ        ১৮৭৭
জে.প্লেট; জে.এ ব্রেটবারী ও মিঃ
সি.এইচ. সাদারল্যান্ড
মিঃ আর.এইচ.পসি    কালেক্টর    ১৮৭৮       
মিঃ এন.এস. আলেকজান্ডার ও মিঃ    কালেক্টর    ১৮৭৯
আর.এইচ.পসি
মিঃ এন.এস. আলেকজান্ডার    কালেক্টর    ১৮৮০
    ম্যাজিস্ট্রেট
মিঃ জে.সি. প্রাইস; আর.এইচ.        ১৮৮১
গ্রিভস ও সি. এফ. মেগ্রেট
মিঃ আর. এইচ. গ্রিভস; মিঃ    ও জজ কালেক্টর    ১৮৮২
আর.এস. ওয়ালার; মিঃ
আলেকজান্ডার ডব্লিউ; এইচ.
এফ.গান ও মিঃ এইচ. সেভেজ
মিঃ আর.এস. ওয়ালার ও মিঃ জি.        ১৮৮৩
ই. মিনিস্ট
মিঃ আর.এস. ওয়ালার ও মিঃ
ই.জি. গ্লেজিয়ার        ১৮৮৪
মিঃ ই.জি. গ্লেজিয়ার ও মিঃ এইচ.    কালেক্টর    ১৮৮৫
সেভেজ    ম্যাজিস্ট্রেট
মিঃ ই.জি. গ্লেজিয়ার        ১৮৮৫ - ১০ - ০৪ -
        ১৮৮৬   
মিঃ সি.আর. মেরেন্ডিন    কালেক্টর    ১১-০৩-৮৬ -
        ১১-১১-১৮৮৬
মিঃ ই.জি. গ্লেজিয়া        ১২-১১-৮৬ - ০৩
        ১০-১৮৮৭
মিঃ রমেশ চন্দ্র দত্ত        ০৪-১০-১৮৮৭ -             ২২-০৩-৮৯
মিঃ এইচ.এফ.জে.টি. মেগুয়ার        ২৩-০৩-৮৯ -
        ২৭-০৫-৮৯
মিঃ রমেশ চন্দ্র দত্ত        ২৫-০৫-৮৯ -
        ০৮-০৪-১৮৯০
মিঃ বরদা চরণ মিত্র        ০৯-০৪-৯০ -
        ১৫-০৪-১৮৯০
মিঃ আর.আর. পোপ        ১৬-০৪-১৮৯০ -
        ২৩-০৬-১৮৯০
মিঃ আশুতোস গুপ্ত        ২৪-০৬-১৮৯০ -
        ২০-০২-১৮৯১
মিঃ এইচ.এ.ডি. ফিলিপস        ২১-০২-১৮৯১ -
        ১৯-০৭-১৮৯২
মিঃ এল. পালিত         ২০-০৭-১৮৯২ -
        ০৪-০৯-১৮৯২
মিঃ এইচ.এ.ডি. ফিলিপস        ০৫-০৯-১৮৯২ -
        ০১-০৩-১৮৯৩
মিঃ এ. আরল    কালেক্টর    ০২-০৩-১৮৯৩ -
    ম্যাজিস্ট্রেট    ০৪-০৪-১৮৯৩
মিঃ সি.এ. রেডিস        ০৫-০৪-১৮৯৩-
        ০৪-০৬-১৮৯৪
মিঃ এ. আরল    ও কালেক্টর    ০৫-০৬-১৮৯৪ -
        ০৯-০৮-১৮৯৫
মিঃ জে.ই. ফিলিমোর        ১০-০৮-১৮৯৫ -
        ০৫-১০-১৮৯৫
মিঃ এ. আরল        ০৬-১০-১৮৯৫ -
        ০৭-০২-১৮৯৬
মিঃ ই.বি. হেরিস        ০৮-০২-১৮৯৬ -
        ২০-০৪-১৮৯৮
মিঃ এফ.আর রো        ২১-০৪-১৮৯৮ -
        ০৫-০৪-১৯০০
নাম    পদবী    কার্যকাল
মিঃ এম.বোনহাম কার্টার        ০৬-০৪-১৯০০ -
        ০৩-০৫-১৯০১
মিঃ জে.এ. ইজিকেল        ০৪-০৫-১৯০১ -
        ০৭-০৮-১৯০১
মিঃ এম. বোনহাম কার্টার        ০৮-০৮-১৯০১ -
        ০৪-১১-১৯০২
মিঃ এইচ.টি. সেমন        ০৫-১১-১৯০২ -
        ১৫-০১-১৯০৩
মিঃ জে.এ. ব্লেকউড        ১৬-০১-১৯০৩ -
        ২৩-০৪-১৯০৩
মিঃ ডব্লিউ.বি. টমসন    কালেক্টর    ২৪-০৪-১৯০৩ -
    ম্যাজিস্ট্রেট    ০৯-০৩-১৯০৫
মিঃ মন্মথ কৃষ্ণ দেব        ১০-০৩-১৯০৫ -
        ০৯-০৪-১৯০৫
মিঃ ডব্লিউ. বি. টমসন    ও কালেক্টর    ২৪-০৪-১৯০৫ -
        ১২-১১-১৯০৫
মিঃ এল.এ. ক্লার্ক        ১৩-১১-১৯০৫ -   
মিঃ জে.এ. ব্লেকউড    কালেক্টর    ১৭-০৮-১৯০৮
    ম্যাজিস্ট্রেট ও জজ
মিঃ জি.ই.লেমবার্ণ        ১৫-০৭-১৯১০ -   
মিঃ এফ.সি. ফ্রেন্স    কালেক্টর    ০৯-১০-১৯১২
মিঃ সি.এ. রেডিস        ০৭-১১-১৯১২ -
মিঃ ডব্লিউ. বি. থমসন        ০৫-০১-১৯১৩ -
মিঃ জে. ল্যাংগ        ০১-০৯-১৯১৪ -
মিঃ জে.এ. উডহেড        ১১-১২-১৯১৬ -
মিঃ ডব্লিউ.এস. হককিন্স    কালেক্টর    --------
    ম্যাজিস্ট্রেট ও জজ
মিঃ জে. আর. সি ফ্রেন্স        ২৮-০৪-১৯২৩ -
মিঃ জে. আর. ব্লেইয়ার    কালেক্টর    ০৯-০৩-১৯২৩ -
মিঃ গুরু সদয় দত্ত        ১৬-১০-১৯২৯
মিঃ হ্যারাল্ড. গ্রাহাম        ২০-১০-১৯৩০-
মিঃ টি.এম. দত্ত        ০৪-০৪-১৯৩৩-
মিঃ কে.জি.মোর্শেদ        ১৪-০১-১৯৩৬-
মিঃ জে.বি. কিন্ডার্সলে        ২০-০৪-১৯৩৭-
মিঃ এ.এস. সি.ডি. ক্লার্ক        ১০-০৮-১৯৪১-
মিঃ এ. হাগস    কালেক্টর    ১১-০৮-১৯৪১ -
    ম্যাজিস্ট্রেট ও জজ    ০৭-০১-১৯৪২
মিঃ এস. ব্যানার্জী        ০১-০২-১৯৪২ -
        ০৬-১১-১৯৪২
মিঃ ই.জি.ক্রীক    কালেক্টর    ১৫-১১-১৯৪২ -
        ২৪-১০-৪৪
মিঃ টি.বি.স্কট        ২৫-১০-৪৪-
        ১৫-০৪-৪৫
মিঃ টি.আই.এস. নুরুন্নবী চৌধুরী        ১৬-০৪-১৯৪৫-
        ২০-১০-১৯৪৬
মিঃ আর. ডব্লিউ.বাসটিন        ২১-১২-১৯৪৬-
        ১৪-০৮-১৯৪৭

পাকিস্তান শাসনামল (১৯৪৭-১৯৭১)ঃ
নাম    পদবী    কার্যকাল
জনাব আলী আসগর    কালেক্টর    ১৭-০৮-১৯৪৭ -
    ম্যাজিস্ট্রেট ও     ২১-০৪-১৯৫০
জনাব এ. মজিদ        ০৫-০৭-১৯৫০-০৭ - ০৩১৯৫১
জনাব এম.এ. মজিদ    কালেক্টর    ০৮-০৪-১৯৫১ - ০৫-০৪-১৯৫৪
জনাব ডি.কে. পাওয়ার        ১৫-০৬-১৯৫৪ - ০৪-০৪-১৯৫৫
জনাব এস.এইচ. কোরেশী        ১৩-০৮-১৯৫৫ - ২৪-০১-১৯৫৬
জনাব এস. করিম        ০১-০৪-১৯৫৬ - ২৫-১০-১৯৫৭
জনাব কিউ.এস. রহমান        ২৫-১০-১৯৫৭ - ২৬-০৮-১৯৫৮
জনাব এ.কে.এম. মুসা        ২৬-০৮-১৯৫৮ - ০৬-০৫-১৯৬০
জনাব এস.এস.এ কাজলী    ডেপুটি কমিশনার    ০৬-০৫-১৯৬০ - ১৪-০৭-১৯৬১
জনাব কে.এম. এস. রহমান        ১০-০১-১৯৬২ - ২৩-০১-১৯৬৪
জনাব পি.এ. নাজির        ২৩-০১-১৯৬৪ - ০৬-০১-১৯৬৬
জনাব এম.এ. আনিসুজ্জামান        ০৬-০১-১৯৬৬ - ৩০-০৬-১৯৬৭
জনাব খোরশেদ আলম        ১২-০৭-১৯৬৭ - ১৫-০৮-১৯৬৮
জনাব এম. মোকাম্মেল হক     ডেপুটি কমিশনার    ১৫-০৮-১৯৬৮ - ০৫-০৮-১৯৬৯
জনাব সে. হাসান আহমেদ        ০৪-০৮-১৯৬৯ - ১২-০৭-১৯৭১
জনাব এম.মুস্তাফিজুর রহমান        ১৮-০৭-১৯৭১ - ১৩-১২-১৯৭১

বাংলাদেশ আমল (১৯৭১)
নাম     পদবী    কার্যকাল
জনাব এম. খসরুজ্জামান    জেলা    ১২-১২-১৯৭১ - ২২-০৭-১৯৭২
    প্রশাসকবৃন্দ       
জনাব এবি.এম. মোঃ আজিজুল ইসলাম        ০৩-০৮-১৯৭২ - ০৩-০৬-১৯৭৪
জনাব এ.কে.এম. জালাল উদ্দিন        ১৫-০৭-১৯৭৪ - ২০-০৭-১৯৭৫
জনাব এম.ফয়জুর রাজ্জাক        ১৬-০৮-১৯৭৫ - ২০-১০-১৯৭৫
জনাব মোঃ রাফিউল করিম        ২০-১০-১৯৭৫ - ০১-০৬-১৯৭৭
জনাব বদিউর রহমান        ১০-০৬-১৯৭৭ - ০৮-০৩-১৯৭৮
জনাব এম. সাইফুল ইসলাম        ১৫-০৩-১৯৭৮ - ০৯-০৩-১৯৭৯
জনাব জি.এম. মাওলা    জেলা    ২১-০৩-১৯৭৯ - ২৬-০৮-১৯৮০
    প্রশাসকবৃন্দ
জনাব মোঃ আনসার আলী সিদ্দিকী        ১৭-০৯-১৯৮০ - ১৬-০৫-১৯৮২
জনাব এম.এ. মান্নান        ০১-০১-১৯৮৬ - ০১-০৮-১৯৮৭
জনাব ম. শফিউল আলম        ০১-০৮-১৯৮৭ - ০৭-০১-১৯৯১
জনাব মোঃ আশরাফ        ০১-০১-১৯৯১ - ০৯-০৫-১৯৯২
জনাব এ.এফ.এম মতিউর রহমান        ০৯-০৫-১৯৯২ - ২০-০৩-১৯৯৫
জনাব মোঃ এনামুল কবির        ২০-০৩-১৯৯৫-১৮-১১-১৯৯৬
জনাব মোঃ শাহজাহান সিদ্দিকী বীর বিক্রম       জেলা    ১৮-১১-১৯৯৬ - ১৭-০৪-১৯৯৭
       প্রশাসকবৃন্দ
জনাব মোঃ রফিকুল ইসলাম        ২৭-০৫-১৯৯৭-২৯-০৩-২০০১
জনাব মোঃ ময়েজ উদ্দিন খান        ২৮-০৩-২০০১-৩১-০৭-২০০১
জনাব জাফর আহমেদ চৌধুরী        ৩১-০৭-২০০১-১৭-১০-২০০২
জনাব মোঃ সফিকুল ইসলাম        ১৭-১০-১৯০২-০৩-১১-১৯০৩
জনাব মোহাম্মদ শফিউল আলম        ১৯-১১-২০০৩-১৭-০৭-২০০৪
জনাব মোঃ শাহ আলম বকশী        ১৭-০৭-২০০৪ - ১১-০২-২০০৫
জনাব মোঃ গোলাম মোস্তফা        ১৬-০২-২০০৬ ২২-১০-২০০৬
জনাব আল নূরী ফাইজুর রেজা        ১৮-১০-২০০৬-১৭-১১-২০০৬
জনাব মোঃশমসুল আলম        ১৭-১১-২০০৬-৩১-০৮-২০০৮
জনাব মোঃ জিয়াউর রহমান খান        ৩১-০৮-২০০৮-২৫-০৩-২০০৯
জনাব এ. এন. শামসুদ্দিন আজাদ চৌধুরী        ২৫-০৩-২০০৯-২৭-০৪-২০১০
জনাব লোকমান হোসাইন মিয়া        ২৪-০৪-২০১০-৩০-০৪-২০১৩
জনাব মোস্তাকিম বিল্লাহ ফারুকী        ৩০-০৪-২০১৩-১৮-০৯-২০১৬
জনাব মোঃ খলিলুর রহমান        ১৮-০৯-২০১৬ - ১১-০৩-২০১৮
জনাব ড. সুভাষ চন্দ্র বিশ্বাস         ১২-০৩-২০১৮ - অদ্যবধি

দর্শনীয় স্থান:
* বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় * মুক্তাগাছার রাজবাড়ী * আলেকজান্দ্র ক্যাসল * শশী লজ * ময়মনসিংহ জাদুঘর * শিল্পচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালা * পুরাতন ব্রহ্মপুত্র নদী * সার্কিট হাউজ * সিলভার প্যালেস, * বিপিন পার্ক * রামগোপালপুর জমিদার বাড়ী * বোটানিক্যাল গার্ডেন, * ময়মনসিংহ টাউন হল * দুর্গাবাড়ী  গৌরীপুর রাজবাড়ী * কেল্লা তাজপুর * আলাদিন্স পার্ক * তেপান্তর সুটিং স্পর্ট * কুমির খামার * গারো পাহাড় * চীনা মাটির টিলা * কালুশাহ কালপার দিঘী * নজরুল স্মৃতিকেন্দ্র * শহীদ আব্দুল জব্বার জাদুঘর * রাজ রাজেশ্বরী ওয়াটার ওয়াকর্স।

মোঃ চাঁন মিয়া ফকির।